advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সংখ্যায় সংখ্যায় মুশফিক

২৫ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০
আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ২৩:৩৭
advertisement

২০৩ : দলে ফিরেই নিজেকে মেলে ধরলেন মুশফিক। জিম্বাবুয়ের বিপক্ষে ঢাকা টেস্টে ব্যক্তিগত ২০৩* রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন তিনি।

১ : সবার ওপরে মুশফিক। ২০৩* রানের ইনিংস খেলে তিনি ছাড়িয়ে গেছেন সতীর্থ তামিমকে। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে ৪ হাজার ৪১৩ রান নিয়ে শীর্ষে উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

২ : মুশফিকুর রহিমের ‘প্রিয়’ প্রতিপক্ষ যেন জিম্বাবুয়ে। দ্বিতীয়বার এই দলটির বিপক্ষে ডাবল সেঞ্চুরির স্বাদ পেয়েছেন বাংলাদেশের এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।

৩ : জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের প্রথম ইনিংসে ব্যক্তিগত ২০৩ রানে অপরাজিত ছিলেন মুশফিকুর রহিম। ৭০ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে এটি তার তৃতীয় ডাবল সেঞ্চুরি।

২৮ : ডাবল সেঞ্চুরির পথে ২৮টি বাউন্ডারি মেরেছেন মুশফিক।

০ : টেস্ট ক্যারিয়ারে তৃতীয় ডাবল সেঞ্চুরি করলেও মুশফিকের ইনিংসে কোনো ছক্কা ছিল না।

৩১৮ : মুশফিক ২০৩ রানে অপরাজিত ছিলেন। এ জন্য তিনি ৩১৮ বল খেলেছেন।

২২২ : চতুর্থ উইকেটে মুমিনুল হকের সঙ্গে সর্বোচ্চ ২২২ রানের জুটি গড়েন মুশফিক। বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে চতুর্থ উইকেটে এটি দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি।

৪৪১৩ : মুশফিকের ৭০ ম্যাচের (১৩০ ইনিংস) টেস্ট ক্যারিয়ারে মোট রান ৪ হাজার ৪১৩। বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রানের মালিক এখন তিনি। তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে আছেন তামিম (৪৪০৫) এবং সাকিব (৩৮৬২)।

৭ : বাংলাদেশের টেস্ট ক্রিকেট ইতিহাসে এ নিয়ে সপ্তমবার ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ।

৫৬০/৬ : টেস্টে বাংলাদেশের তৃতীয় সর্বোচ্চ দলীয় সংগ্রহ। মুশফিক-মুমিনুলের ব্যাটিং দৃঢ়তায় ৬ উইকেটে ৫৬০ রান তুলে ইনিংস ঘোষণা করে টাইগাররা। বাংলাদেশের সর্বোচ্চ রান শ্রীলংকার বিপক্ষে গল টেস্টে ৬৩৮।

advertisement
Evall
advertisement