advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

নিউজিল্যান্ডের শততম টেস্ট জয়

ক্রীড়া ডেস্ক
২৫ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২০ ২৩:৩৭
advertisement

ওয়েলিংটন টেস্টে ভারতকে ১০ উইকেটের বড় ব্যবধানে হারের লজ্জা দিল স্বাগতিক নিউজিল্যান্ড। টেস্ট ক্রিকেটে নিজেদের শততম জয় হওয়ায় এটি কিউইদের চিরস্মরণীয় হয়ে থাকবে। ৪৪১ টেস্টে শততম ম্যাচ জয়ের স্বাদ নিল নিউজিল্যান্ড। বিশ্বের সপ্তম দল হিসেবে টেস্টে শততম জয়ের স্বাদ পেল কিউইরা। নিউজিল্যান্ডের মতো টেস্টটি চিরস্মরণীয় হয়ে থাকবে অভিজ্ঞ খেলোয়াড় রস টেলরেরও। কারণ বিশ্বের প্রথম খেলোয়াড় হিসেবে তিন ফরম্যাটেই অন্তত একশ ম্যাচ খেলার নজির গড়েন তিনি। আর এ অনন্য মাইলফলকের ম্যাচে জয়ের স্বাদও নিলেন টেলর।

তৃতীয় দিন শেষে ম্যাচ জয়ের স্বপ্ন দেখছিল নিউজিল্যান্ড। কারণ প্রথম ইনিংসে ১৮৩ রানে পিছিয়ে থেকে দিন শেষে ৪ উইকেটে ১৪৪ রান করেছিল ভারত। তাই ৬ উইকেট হাতে নিয়ে ৩৯ রানে পিছিয়ে ছিল টিম ইন্ডিয়া। দিন শেষে আজিঙ্কা রাহানে ২৫ ও হনুমা বিহারি ১৫ রানে অপরাজিত ছিলেন।

চতুর্থ দিন সকাল থেকেই ভারতীয় ব্যাটসম্যানদের বিপক্ষে আগুন ঝরানো বোলিং করেন নিউজিল্যান্ডের পেসাররা। তাতে দিশেহারা হয়ে মাত্র ১৬ ওভার ব্যাট করে বাকি ৬ উইকেটে ৪৭ রান যোগ করতে পারে ভারত। ৭২ ম্যাচের টেস্ট ক্যারিয়ারে দশমবার ও ভারতের বিপক্ষে দ্বিতীয়বার পাঁচ বা ততোধিক উইকেট নিলেন সাউদি। এ ম্যাচের সেরা হয়েছেন সাউদিই। ভারত ১৯১ রানে অলআউট হলে ম্যাচ জিততে মাত্র ৯ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। ১০ বল খেলে নিউজিল্যান্ডের জয়ের কাজ সম্পন্ন করেন দুই ওপেনার টম লাথাম ও টম ব্লান্ডেল। লাথাম ৭ ও ব্লান্ডেল ২ রানে অপরাজিত থাকেন। এ হারে প্রথমবারের মতো বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে প্রথম পরাজয়ের স্বাদ পেল ভারত। ৮ ম্যাচে ৭ জয় ও ১ হারে ৩৬০ পয়েন্ট নিয়ে তালিকার শীর্ষেই থাকল বিরাট কোহলির দল। ৬ ম্যাচে ২ জয় ও ৪ হারে ১২০ পয়েন্ট নিয়ে টেবিলের পঞ্চম স্থানে নিউজিল্যান্ড। ২৯ ফেব্রুয়ারি ক্রাইস্টচার্চে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট।

advertisement
Evall
advertisement