advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কোরোনাভাইরাস : ইতালি প্রবাসীদের আতঙ্কিত না হতে আহ্বান রাষ্ট্রদূতের

ইসমাইল হোসেন স্বপন,ইতালি
২৭ ফেব্রুয়ারি ২০২০ ১৬:২৫ | আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০ ১৬:২৫
ইতালির রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার
advertisement

ইউরোপের দেশ ইতালিতে দ্রুত ছড়িয়ে পড়ছে করোনাভাইরাস (কোভিড-১৯)। এখন পর্যন্ত দেশেটিতে এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১২ জন। ছয় শিশুসহ আক্রন্ত হয়েছে আরও ৩৭৮ জন। এ অবস্থায় ইতালি প্রবাসী বাংলাদেশিদের আতঙ্কিত না হতে আহ্বান জানিয়েছেন রাষ্ট্রদূত আব্দুস সোবহান সিকদার।

প্রবাসীদের করোনাভাইরাস থেকে সাবধান থাকারও আহ্বান জানান আব্দুস সোবহান সিকদার। রাষ্ট্রদূত জানিয়েছেন, ইতালির স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রয়েছে দূতাবাসের। প্রবাসী বাংলাদেশিদের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, এমন সন্দেহে দূতাবাসের দেওয়া হেল্পডেস্ক নাম্বারে সরাসরি যোগযোগ করতে অনুরোধ করেছেন।

দূতাবাসের দেওয়া হেল্পডেস্ক নাম্বারগুলো হলো- রোম দূতাবাস ৩৩৩ ৭৪৪ ১৬৯০ এবং ৩৮৯ ৪৭৫ ৬৯০২। এ ছাড়া বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান ৩২৯ ৪৩০৫ এবং ৩২০ ২২৪ ৪৮২৯ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার বলেন, ‘ইতালির উত্তরাঞ্চলীয় শহরগুলোতে করোনাভাইরাস ছড়িয়ে পড়ার সংবাদ আমাদের কাছে রয়েছে। সেখানে বেশ কয়েকজনের মৃত্যুর খবরও আমরা পেয়েছি। এই অবস্থায় দূতাবাস প্রবাসী বাংলাদেশিদের যেকোনো সমস্যা সমাধানের ব্যবস্থা গ্রহণে প্রস্তুত রয়েছে।’

প্রবাসীদের আতঙ্কিত না হয়ে ধৈর্য ধারণ করে পরিস্থিতি মোকাবেলার অনুরোধ জানিয়েছেন। দূতাবাস বন্ধ রাখার কোনোরকম নির্দেশনা আসেনি উল্লেখ করে রাষ্ট্রদূত জানান, দূতাবাসের সেবা কার্যক্রম স্বাভাবিক রয়েছে। যারা সেবা নিতে আসছেন, তাদেরকে সতর্কবার্তা দেওয়া হচ্ছে। কর্মকর্তাগণ এ ব্যাপারে সজাগ রয়েছেন।

রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার সবাইকে সতর্ক করে বলেন, ‘আপনারা জনসমাগম এড়িয়ে চলবেন, বাস, ট্রাম এবং অন্যান্য যানবাহন চলাচলের সময় মাস্ক ব্যবহার করবেন। পরিষ্কার-পরিচ্ছন্ন থাকবেন এবং বাসস্থানও পরিষ্কার রাখার চেষ্টা করবেন।’

ইতালির সাংবাদিক, রাজনৈতিক, আঞ্চলিক, সামাজিকসহ বিভিন্ন সংগঠনের নেতাদের নিজ নিজ অবস্থান থেকে সহযোগিতা এবং সবাইকে সতর্ক করার অনুরোধ জানান রাষ্ট্রদূত।

ইতালি সরকারও নাগরিক ও প্রবাসীদের সাহাজ্যে দুটি টোল ফ্রি নাম্বার দিয়েছে। ১৫০০ এবং ১১২ নাম্বারে যোগযোগ করলে স্বাস্থ্যকর্মীরা দ্রুত ব্যবস্থা নেবেন।

advertisement
Evall
advertisement