advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

শরীরে করোনাভাইরাসের উপসর্গ থাকলেই মিলবে লাখ টাকা

অনলাইন ডেস্ক
২৭ ফেব্রুয়ারি ২০২০ ১৭:১০ | আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০ ১৭:১০
চীনের হুবেই প্রদেশের কিয়ানজিয়াং শহরের বাসিন্দাদের শরীরে করোনাভাইরাসের উপসর্গ পরীক্ষা করা হচ্ছে
advertisement

শরীরে করোনাভাইরাসের (কোভিড-১৯) লক্ষণের কথা জানালে নাগরিকদের আর্থিক সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে চীনের হুবেই প্রদেশের কিয়ানজিয়াং শহরের কর্তৃপক্ষ। লক্ষণের কথা জানানোর পর তাদের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি মিললে ১০ হাজার ইউয়ান পুরস্কার (প্রায় ১ লাখ ২০ হাজার ৯৪৫ টাকা) দেওয়া হবে।

হুবেই প্রদেশে অবস্থিত কিয়ানজিয়াং শহরটি করোনাভাইরাস সংক্রমণের উৎসস্থল উহান শহর থেকে ১৫০ কিলোমিটার দূরে। সেখানে হুবেই প্রদেশের ১০ লাখ বাসিন্দা বসবাস করেন।

গতকাল বুধবার পর্যন্ত শহরটির ১৯৭ ব্যক্তির শরীরে প্রাণঘাতী এই ভাইরাসের উপস্থিতি লক্ষ্য করা গেছে। এমন অবস্থায় নাগরিকদের স্বপ্রণোদিত হয়ে ভাইরাসের প্রাদুর্ভাবের কথা জানালে আর্থিক পুরষ্কার দেওয়ার ঘোষণা দেয় কর্তৃপক্ষ।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আক্রান্তদের শনাক্ত, তাদের পৃথক রাখা ও চিকিৎসা কার্যক্রম জোরদার করতেই কিয়ানজিয়াং শহর কর্তৃপক্ষ এ প্রক্ল্প হাতে নিয়েছে।

ভাইরাসটির সংক্রমণ মোকাবেলার দায়িত্বে থাকা শহরটির স্বাস্থ্য কর্তৃপক্ষ একটি নোটিশ প্রকাশ করে। এতে বলা হয়, স্বপ্রণোদিত হয়ে নিজ দেহে করোনাভাইরাসের উপসর্গ পেলে, সে কথা স্বাস্থ্য কর্তৃপক্ষকে জানালে পরীক্ষায় যাদের দেহে ভাইরাসের উপস্থিতি মিলবে; তাদের প্রত্যেককে ১০ হাজার ইউয়ান দেওয়া হবে। তবে এ ঘোষণার আগেই যাদের স্বাস্থ্য পরীক্ষা হয়েছে, তারা এ পুরস্কারের আওতায় পড়বেন না।

বাসিন্দাদের কাউকে যদি স্বাস্থ্য পরীক্ষায় তাৎক্ষণিকভাবেই ‘আক্রান্ত নন’ বলে ঘোষণা না করা হয়, তবে তাকেও এক হাজার ইউয়ান দেওয়া হবে বলে জানিয়েছে কিয়ানজিয়াংয়ের টাস্ক ফোর্স। আর যাদেরকে ‘সন্দেহজনক’ বলে ঘোষণা করা হবে, তারা পাবেন দুই হাজার ইউয়ান।

উহানের হানইয়াং জেলা ও পার্শ্ববর্তী শহর হুয়াংগুয়াংসহ হুবেই প্রদেশের আরও কিছু এলাকায়ও স্বপ্রণোদিত হয়ে স্বাস্থ্যকেন্দ্রে আসা বাসিন্দাদের নগদ অর্থ পুরস্কার দেওয়া হচ্ছে। জিয়াংজি ও হেবেই প্রদেশের বিভিন্ন শহরেও ৩০০-৫০০ ইউয়ানের মধ্যে এ ধরনের পুরস্কার চালু রয়েছে বেশিরভাগ এলাকাতেই পুরস্কারের অর্থের পরিমাণ ৫০০ ( ৬ হাজার ৪৮ টাকা ) ইউয়ানের কাছাকাছি বলে জানিয়েছে রয়টার্স।

advertisement
Evall
advertisement