advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বইমেলায় সোমা দেবের শিশুতোষ গল্পগ্রন্থ ‘নীল প্রজাপতি’

নিজস্ব প্রতিবেদক
২৭ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৫৯ | আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২০ ১৯:৫৯
advertisement

একুশে বইমেলায় এসেছে সোমা দেবের শিশুতোষ গল্পগ্রন্থ ‘নীল প্রজাপতি’। সোমা লেখালেখি করছেন সেই ছেলেবেলা থেকে। শিশুদের প্রতি ভালোবাসা থেকে শিশুদের জন্যই তার লেখালেখি। দীর্ঘ পথ পেড়িয়ে ২০২০ সালে অমর একুশে বইমেলায় প্রকাশিত হলো তার প্রথম বই ‘নীল প্রজাপতি’।

‘নীল প্রজাপতি’ বইটিতে মোট পাঁচটি ছোট গল্প স্থান পেয়েছে। গল্পগুলো হলো- রিমির বন্ধু কোলাব্যাঙ, জন্মদিনে জিমি, কমলাবউয়ের বাড়ি ফেরা। নীল প্রজাপতি এবং পাখির নাম মুনিয়া।

প্রতিটি গল্পেই সোমা শিশু মনস্তত্ত্ব নিয়ে কাজ করেছেন। শিশুদের মনের কথা বুঝতে চেষ্টা করেছেন লেখক। শিশুরা কী চায়, তাদের ভালোলাগা-মন্দলাগার দিকগুলো, তাদের চিন্তা-চেতনা তুলে ধরার চেষ্টা করেছেন তিনি। তার গল্পের ভাষা সাবলিল ও সরল। অতি সাধারণ ভঙ্গিতে তিনি একটার পর একটা কাহিনী বর্ণনা করে গেছেন। শিশুদের সুপ্ত মনের বাসনাগুলো বের করে এনেছেন দক্ষতার সঙ্গে। আর তাই শিশুরা বইটি পছন্দ করবে নিঃসন্দেহে।

‘নীল প্রজাপতি’ বইটি প্রকাশ করেছ য়ারোয়ার অঙ্গ প্রতিষ্ঠান পদক্ষেপ। প্রচ্ছদ ও অলঙ্করণ করেছেন ধ্রুব এষ। মূল্য ১৬০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে পদক্ষেপ (স্টল নম্বর : ৭৬৪) এবং য়ারোয়ার (স্টল নম্বর : ২৪৩) স্টলে।

সোমা দেবের জন্ম জামালপুর শহরে। ছোটবেলায় শিশু সাহিত্যে হাতেখড়ি পত্র-পত্রিকার শিশুদের পাতায়। ছোটদের জন্যে নিয়মিত লিখছেন গল্প, ছড়া ও কিশোর কবিতা। পরে প্রবন্ধের সঙ্গে গড়েছেন মিতালি। ‘নীল প্রজাপতি’ তার প্রথম প্রকাশিত গল্পের বই।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেছেন। তিনি ভালোবাসেন প্রকৃতির মাঝে ঘুরে বেড়াতে। এছাড়াও পাখি এবং বই পড়তে ভালোবাসেন। আর ভালোবাসেন শিশুদের।

সোমা দেব কর্মজীবন শুরু করেন সাংবাদিকতা পেশায়। দৈনিক সমকাল পত্রিকা থেকে রিপোর্টিং শুরু। পরে সাংবাদিকতা ছেড়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে প্রভাষক পদে যোগ দেন। বর্তমানে সহকারী অধ্যাপক পদে কর্মরত আছেন।

এ ছাড়া যুক্ত আছেন বিভিন্ন গবেষণায়। দেশের বিভিন্ন পত্র-পত্রিকায় ছোটদের জন্য লেখালেখির পাশাপাশি কলাম লিখছেন নিয়মিত।

advertisement
Evall
advertisement