advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

এবার নাইজেরিয়াতে করোনাভাইরাস শনাক্ত

অনলাইন ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২০ ১৩:১১ | আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২০ ১৩:১১
advertisement

চীনের উহান থেকে করোনাভাইরাস একে একে ছড়িয়ে পড়ছে বিশ্বের বিভিন্ন দেশে। এবার সাব-সাহারান আফ্রিকার নাইজেরিয়াতেও হানা দিয়েছে প্রাণঘাতী এই ভাইরাস। তবে আক্রান্ত ব্যক্তি ইতালির নাগরিক।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার নাইজেরিয়া প্রথম করোনাভাইরাস আক্রান্তের খবর প্রকাশ করেছে।

নাইজেরিয়ার স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, করোনাভাইরাসে সংক্রমিত ইতালিয়ান ওই ব্যক্তি কাজের সূত্রে নাইজেরিয়া থাকেন। তিনি গত ২৫ ফেব্রুয়ারি ইতালি থেকে নাইজেরিয়ার ঘনবসতিপূর্ণ এলাকা লাগোসে আসেন। তার শারীরিক অবস্থা স্থিতিশীল আছে বলেও জানান মন্ত্রী।

এর আগে উত্তর আফ্রিকার দেশ মিসর ও আলজেরিয়ায় করোনাভাইরাস আক্রান্তের খবর পাওয়া  গেলেও সাব-সাহারান আফ্রিকায় এটিই প্রথম সংক্রমণের ঘটনা।

লাগোসের স্থানীয় কমিশনার আকিন অ্যাবায়োমি বলেন, আক্রান্ত ব্যক্তিকে আইসোলেশন ও পরীক্ষার জন্য লাগোস স্টেট বায়োসিকিউরিটি’তে স্থানান্তর করা হয়েছে। তবে তার অবস্থা খুব গুরুতর খারাপ নয়, স্থিতিশীল আছে।

এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে বিশ্বব্যাপী মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ হাজার ৮৫৮ জন। তাদের মধ্যে চীনেই এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ৭৮৮ জন।

চীনের বাইরে এ ভাইরাসে সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা দক্ষিণ কোরিয়ায়। দেশটিতে এখন পর্যন্ত ২ হাজার ২২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, মারা গেছেন ১৩ জন। এ ছাড়া ইরানে ২৬, ইতালিতে ১৬ জন মারা গেছেন এই ভাইরাসে।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশে প্রথমবারের মতো করোনাভাইরাসে সংক্রমণ ধরা পড়ে। মানুষ থেকে মানুষে সংক্রমিত হওয়া এ ভাইরাস এখন পর্যন্ত বিশ্বের ৫৪টি দেশে ছড়িয়ে পড়েছে।

advertisement
Evall
advertisement