advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

নিউজিল্যান্ডে ঢুকে পড়েছে করোনাভাইরাস

অনলাইন ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২০ ১৪:২১ | আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২০ ১৫:৫৮
নিউজিল্যান্ডের সড়কে ধারণকৃত। ছবি : সংগৃহীত
advertisement

নিউজিল্যান্ডে করোনাভাইরাসজনিত রোগ কোভিড-১৯ আক্রান্ত প্রথম ব্যক্তি শনাক্ত হয়েছেন। আজ শুক্রবার বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্ন।

প্রধানমন্ত্রী জাসিন্ডা বলেন, ‘৬০ বছর বয়সী ওই নিউজিল্যান্ডের নাগরিক সম্প্রতি ইরান ভ্রমণ করেন। এর আগেও দুবার পরীক্ষা করা হয়েছিল কিন্তু তখন তার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়নি।’

স্বাস্থ্য বিভাগের মহাপরিচালক অ্যাশলে ব্লুমফিল্ড বলেন, ‘ওই ব্যক্তি এই সপ্তাহে ইরান থেকে দেশে আসেন, যেখানে ভাইরাসটি খুব দ্রুত ছড়িয়ে পড়ছিল।’

বুধবার রাতে দেশে আসার পর ওই ব্যক্তি অকল্যান্ড হাসপাতালে পর্যবেক্ষণে ছিলেন। সেখান থেকে ছাড়া পেয়ে বাসায় ফেরা পর্যন্ত তার শারীরিক অবস্থা ভালো ছিল।

স্বাস্থ্যমন্ত্রী ডেভিড ক্লার্ক বলেছেন, ‘ভাইরাসের সংক্রমণ এড়াতে ওই ব্যক্তি প্রয়োজনীয় সমস্ত পদক্ষেপ অনুসরণ করেছিলেন।’

নিউজিল্যান্ডের সংবাদমাধ্যম আরএনজেডের এক প্রতিবেদনে বলা হয়, ওই ব্যক্তির শরীরে করোনাভাইরাসের সংক্রমণ পাওয়ার পর যেসব মানুষ তার নাগালে ছিল এমন সবাইকে নজরদারির আওতায় আনার চেষ্টা চালানো হচ্ছে। এমনকি তার সঙ্গে বিমানের ফ্লাইটে যারা এসেছিলেন তাদেরকেও খুঁজে বের করা হচ্ছে।

নিউজিল্যান্ড সরকার এর আগে ইরান থেকে ভ্রমণকারীদের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।

এই নিষেধাজ্ঞা অনুযায়ী, ইরান থেকে নিউজিল্যান্ডের নাগরিক ছাড়া অন্য কেউ দেশটিতে ঢুকতে পারবে না। আর নিউজিল্যান্ডের যেসব নাগরিক ইরান ভ্রমণ করে ফিরবে তাদেরকে দুই সপ্তাহ বিচ্ছিন্ন পর্যবেক্ষণে রাখা হবে।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, চলতি মাসে ১৩০ জনের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। যার মধ্যে ওই ব্যক্তি ব্যতীত আর কারও শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়নি।

advertisement
Evall
advertisement