advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

এবার বাড়লো পানির দাম

ইউএনবি
২৮ ফেব্রুয়ারি ২০২০ ২১:১৮ | আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ০০:৪৫
advertisement

বিদ্যুতের দাম বৃদ্ধির এক দিন পরেই পানির দাম বাড়িয়েছে ঢাকা পানি সরবরাহ ও পয়ঃনিষ্কাশন কর্তৃপক্ষ (ওয়াসা)। এ যেন পরিষেবা ভোক্তাদের জন্য মরার ওপর খাঁড়ার ঘা।

গতকাল শুক্রবার সংস্থাটি আবাসিক ও বাণিজ্যিক উভয় ব্যবহারকারীদের জন্য পানির দাম বাড়িয়ে বিজ্ঞপ্তি জারি করেছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, প্রতি ইউনিট (১ হাজার লিটার) পানির দাম আবাসিক গ্রাহকদের জন্য বিদ্যমান ১১ দশমিক ৫৭ টাকা থেকে বাড়িয়ে ১৪ দশমিক ৪৬ টাকা নির্ধারণ করা হয়েছে। দাম বেড়েছে ২৪ দশমিক ৯৭ শতাংশ। অন্যদিকে, বাণিজ্যিক গ্রাহকদের ক্ষেত্রে দাম বেড়েছে ৯ দশমিক ৯৪ শতাংশ। প্রতি ইউনিট পানির দাম বর্তমানের ৩৭ দশমিক ০৪ টাকা থেকে হয়েছে ৪০ টাকা। 

নতুন দাম আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

প্রসঙ্গত, ওয়াসা গত আট মাসের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বারের মতো পানির দাম বাড়াল। সর্বশেষ গত বছরের জুলাইতে পানির দাম বৃদ্ধি করা হয় যা কার্যকর হয় ১ সেপ্টেম্বর থেকে। তখন প্রতি ইউনিট পানির দাম আবাসিক গ্রাহকদের জন্য ১১ দশমিক ০২ টাকা থেকে বাড়িয়ে ১১ দশমিক ৫৭ টাকা এবং বাণিজ্যিক গ্রাহকদের জন্য ৩৫ দশমিক ২৮ টাকা থেকে বাড়িয়ে ৩৭ দশমিক ০৪ টাকা করা হয়েছিল।

এর আগে গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) বিদ্যুতের দাম খুচরা পর্যায়ে ৫.৩ শতাংশ এবং পাইকারি পর্যায়ে ৮.৪ শতাংশ বৃদ্ধি করে। সংস্থার নবনিযুক্ত চেয়ারম্যান মো. আবদুল জলিল এ ঘোষণা দিয়ে জানান, নতুন এ দাম ১ মার্চ থেকে কার্যকর হবে।

এবার বিদ্যুতের খুচরা মূল্য প্রতি ইউনিট (কিলোওয়াট ঘণ্টা) ৬ দশমিক ৭৭ টাকা থেকে বাড়িয়ে ৭ দশমিক ১৩ টাকা এবং পাইকারি পর্যায়ে ৪ দশমিক ৭৭ টাকা থেকে বাড়িয়ে ৫ দশমিক ১৭ টাকা করা হয়েছে। খুচরা বৃদ্ধি সাধারণ গ্রাহককে এবং পাইকারি বৃদ্ধি বিদ্যুত বিতরণকারী কোম্পানিগুলোকে বহন করতে হবে।

advertisement
Evall
advertisement