advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনাভাইরাসে মুকেশ আম্বানির ক্ষতি ৫৯০ কোটি ডলার!

অনলাইন ডেস্ক
২৮ ফেব্রুয়ারি ২০২০ ২১:২৫ | আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ১২:৪৭
মুকেশ আম্বানি
advertisement

বিশ্বের বেশ কয়েকটি দেশে বড়সড় ধাক্কা দিয়েছে চীনের উহান থেকে ছড়িয়ে পড়া মরণব্যাধী করোনাভাইরাস। যে কারণে ক্ষতি হয়েছে বিভিন্ন দেশের বড় বড় বিনিয়োগকারী ব্যবসায়ীদের। তাদের মধ্যে একজন মুকেশ আম্বানি। করোনাভাইরাসের কারণে ৫৯০ কোটি ডলারের ক্ষতি হয়েছে এই শিল্পপতির।

বিশ্ব শেয়ারবাজার ভিত্তিক সংবাদমাধ্যম ব্লুমবার্গ তাদের এক প্রতিবেদনে জানিয়েছে এ খবর।

প্রতিবেদনটিতে বলা হয়েছে, চলতি বছরে এখনো পর্যন্ত ৫৯০ কোটি ডলারের ক্ষতি হয়েছে আম্বানির। যে কারণে তার মোট সম্পত্তির পরিমাণ নেমে এসেছে প্রায় ৫৩ হাজার কোটি ডলারে। তার পরিচালিত রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারেও ১১% পতন দেখা গেছে।

শেয়ারবাজার বিশেষজ্ঞদের মতে, করোনাভাইরাসের আতঙ্কের জেরেই এই ক্ষতির মুখে পড়েছেন আম্বানি।

শুধু আম্বানিই নন, করোনাভাইরাসের কারণে ক্ষতির সম্মুখীন হয়েছেন উইপ্রো’র প্রতিষ্ঠাতা আজিম প্রেমজিরও। তার ৮৬ কোটি ডলারের বেশি ক্ষতি হয়েছে বলে জানিয়েছে বিশ্ব শেয়ারবাজার ভিত্তিক সংবাদ মাধ্যম ব্লুমবার্গ।

প্রতিবেদনে আরও বলা হয়, আজিম প্রেমজির ছাড়া কোটাক মাহিন্দ্রা কোম্পানির ক্ষতি হয়েছে প্রায় সাড়ে ১২ কোটি ডলার। আদিত্য বিড়লা গ্রুপের চেয়ারম্যান কুমার মঙ্গলম বিড়লার প্রায় ৮৯ কোটি ডলার এবং শিল্পপতি গৌতম আদানির প্রায় ৫০ কোটি ডলারের ক্ষতি হয়েছে।

বিশ্বজুড়ে চলছে করোনাভাইরাস আতঙ্কে ক্ষতির মুখে পড়েছে মুম্বাইয়ের স্টক এক্সচেঞ্জ। তা ছাড়া চীন, জাপান, দক্ষিণ কোরিয়ার শেয়ার মার্কেটের করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর থেকেই ক্ষতির মুখে।

আজ শুক্রবার মুম্বাই শেয়ার বাজার খোলার সঙ্গে সঙ্গেই প্রায় এক হাজার ২০০ পয়েন্টের বেশি পড়ে সেনসক্স। নেমে যায় নিফটিও। কারণ, বিনিয়োগকারীরা আশঙ্কা করছেন, করোনাভাইরাস মহামারীর আকার নিতে পারে; তাই বড় ধাক্কাটাই পড়েছে শেয়ার বাজারে।

advertisement