advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মামুনুর রশীদ
৭২ বছর বয়সে ১৮তম জন্মদিন!

বিনোদন সময় প্রতিবেদক
২৯ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ১২:৫৮
advertisement

নাট্যকার, অভিনেতা ও নির্দেশক মামুনুর রশীদের জন্মদিন আজ। ২৯ ফেব্রুয়ারি দিনটি চার বছর পর পর আসে বলে এ বছর তার ১৮তম জন্মদিন পালিত হচ্ছে। তবে তিনি ৭২ বছর পূর্ণ করে পা রাখলেন ৭৩ বছরে। জন্মদিন উপলক্ষে বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে চলছে ছয় দিনব্যাপী ‘দ্রোহ দাহ স্বপ্নের নাট্য আয়োজন’। উৎসবে থাকছে মামুনুর রশীদ রচিত পাঁচটি নাটকের মঞ্চায়ন, সংগীত, নৃত্য, সেমিনার, প্রদর্শনী, গ্রন্থের মোড়ক উন্মোচন, সংবর্ধনা ও থিয়েটার আড্ডা।

চার বছর পর জন্মদিন এলো এবং দিনটি ঘিরে ছয় দিনব্যাপী উৎসব, কেমন লাগছে? মামুনুর রশীদ বলেন, ‘এটা এক ধরনের সৌভাগ্য। চার বছর পর পর আসে আমার জন্মদিন। বন্ধু, শুভানুধ্যায়ীরা অপেক্ষা করে, কখনো কখনো উৎসবের আয়োজন করে- এটা আনন্দের বিষয়। তা ছাড়া বয়স যে বাড়ছে না, আঠারোয় আটকে থাকল-এটাই বা কম কিসে!’

জন্মদিন উপলক্ষে আজ সকাল সাড়ে ১০টায় স্টুডিও থিয়েটার হলে রয়েছে বাংলাদেশ অভিনয় শিল্পী সংঘের সম্মিলনী ও শুভেচ্ছা নিবেদন। বিকাল সাড়ে ৪টায় সেমিনার হলে হবে ‘মামুনুর রশীদের নাট্যভাবনা এবং আমাদের নাট্যচর্চা’ শীর্ষক আলোচনা। সন্ধ্যা সাড়ে ৬টায় রয়েছে জাতীয় নাট্যশালায় গুণী অভিনেতাকে জন্মদিনের শুভেচ্ছা জ্ঞাপন।

‘অভিনন্দন জীবন ও শিল্পের মামুনুর রশীদ’ শীর্ষক শুভেচ্ছা বক্তব্য দেবেন রামেন্দু মজুমদার, নাসির উদ্দীন ইউসুফ ও লিয়াকত আলী লাকী। সন্ধ্যা সাড়ে ৭টায় জাতীয় নাট্যশালায় মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় আরণ্যকের নতুন প্রযোজনা ‘কহে ফেসবুক’-এর উদ্বোধনী প্রদর্শনী হবে। আগামীকাল এ নাটকের দ্বিতীয় প্রদর্শনী হবে।

এটি প্রসঙ্গে মামুনুর রশীদ বলেন, ‘বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নাট্য রচনার দিক থেকে আমি কতটা এগিয়েছি, তার একটি প্রমাণ মিলবে এ নাটকে।’ ২ মার্চ জাতীয় নাট্যশালায় মঞ্চস্থ হবে মামুনুর রশীদের রচনা ও ফয়েজ জহিরের নির্দেশনায় বাঙলা থিয়েটারের প্রযোজনা ‘চে’র সাইকেল’।

৩ মার্চ জাতীয় নাট্যশালায় মামুনুর রশীদের রচনা ও নির্দেশনায় ‘সঙক্রান্তি’ নাটকের প্রদর্শনীর মধ্য দিয়ে উৎসবের সমাপনী হবে।

advertisement
Evall
advertisement