advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

গবেষণায় সাফল্য রসুনের বিকল্প ‘বিডি নিরা’

আকাশ বাসফোর শেকৃবি
২৯ ফেব্রুয়ারি ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২০ ০১:৪৫
advertisement

রসুনের বিকল্প হিসেবে নতুন একটি ফসলের জাত উদ্ভাবন করেছেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের (শেকৃবি) এক অধ্যাপক। উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক এএফএম জামাল উদ্দিনের উদ্ভাবিত এ নতুন জাতটির নাম দেওয়া হয়েছে ‘বিডি নিরা’। সম্প্রতি নতুন এ জাতটির নিবন্ধন দিয়েছে কৃষি মন্ত্রণালয়ের অধীন জাতীয় বীজ বোর্ড।

এ বিষয়ে জানতে চাইলে অধ্যাপক জামাল উদ্দিন বলেন, বিডি নিরা মূলত এটি জাপানি ফসল। স্বাদ ও পুষ্টিতে অনেকটাই রসুনের মতো। এটিকে সরাসরি রসুনের বিকল্প হিসেবে ব্যবহার করা যাবে। বিডি নিরার পাতাভাজিও খুব সুস্বাদু। এটি প্রোটিন, ফাইবার, ভিটামিন সি, ক্যারোটিন ও ক্যালসিয়াম সমৃদ্ধ হওয়ায় ডায়াবেটিস, দেহের কোলেস্টেরলের মাত্রা ও হৃদরোগের আশঙ্কা কমিয়ে দেবে।

নতুন এ জাতটির চাষাবাদ পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, বিডি নিরা চাষে সাধারণ রসুনের চেয়ে বেশি লাভ হবে। ফসলটি বীজ ও বাল্ব (কন্দ)

থেকে বংশবৃদ্ধি করে। বাল্ব রোপণ করা হলে ৩০-৩৫ দিনের মাঝেই ফলন আসবে। পরবর্তীতে ১৫ দিন পর পর শাক বা পাতা সংগ্রহ করা যাবে। একটি বাল্ব থেকেই বছরে ১২ থেকে ১৩ বার ফসল পাওয়া সম্ভব। প্রতিটি গাছ থেকে প্রায় ১৫০-২০০ গ্রাম শাক পাওয়া যাবে। শাক কেটে নেওয়ার পর আবার সেখান থেকেই ফসল হবে এবং বাল্বের সংখ্যাও বাড়বে।

দেশের বিভিন্ন এলাকায় মাঠ পর্যায়ে ছড়িয়ে দেওয়ার বিষয়ে তিনি বলেন, প্রতি শুক্রবার ক্যাম্পাসে নাইনটি (৯০) মিনিট স্কুলিং প্রোগ্রামের মাধ্যমে আমরা কৃষকের কাছে বিনামূল্যে এর উৎপাদন প্রক্রিয়া শিখিয়ে দিচ্ছি। আগামী দুএক বছরের মধ্যেই এটি মাঠ পর্যায়ে পৌঁছে দেওয়া যাবে। যে কেউ চাইলে আমাদের কাছ থেকেও বীজ ও বাল্ব নিতে পারবে।

advertisement
Evall
advertisement