advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনাভাইরাস থেকে সন্তানকে বাঁচাতে যা করবেন

অনলাইন ডেস্ক
৮ মার্চ ২০২০ ১৭:৩৯ | আপডেট: ৮ মার্চ ২০২০ ১৮:৪১
advertisement

চীনের ‍হুবেই প্রদেশের উহান শহর থেকে অন্তত ৯৮টি দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। এই ভাইরাসে এখন পর্যন্ত মারা গেছেন অন্তত ৩ হাজার ৬০০ মানুষ। ভাইরাসে সংক্রমণের সংখ্যা এখন পর্যন্ত লাখ ছাড়িয়েছে। দিন দিন সংক্রমণের সংখ্যা বেড়েই চলেছে।

বাংলাদেশেও তিনজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত করা হয়েছে বলে জানিয়েছেন জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) মহাপরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা। তিনি জানান, আক্রান্তদের মধ্যে একজন নারী এবং দুজন পুরুষ। তাদের মধ্যে পুরুষ দুজন ইতালিফেরত বাংলাদেশি।

এই ভাইরাসে আক্রান্ত সন্দেহে দেশের কয়েকজনকে বিশেষভাবে রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। একই সঙ্গে সবাইকে সতর্ক থাকারও নির্দেশা দেওয়া হচ্ছে।

বড়রা কমবেশি সতর্ক হলেও শিশুদের নিয়ে রীতিমত আতঙ্কে রয়েছেন অভিভাবকরা। এই পরিস্থিতিতে মা-বাবারা জেনে নিন, কীভাবে সুস্থ রাখবেন আপনার সন্তানকে :

ইন্ডিয়ান এক্সপ্রেস’র প্রতিবেদনে জানানো হয়, ভারতের মুম্বাইয়ে ক্লাউড নাইন হাসপাতালের শিশুরোগ বিশেষজ্ঞ ডা. বিনয় জোশী বলেন, ‘কিছু বেসিক হাইজিন মানতে হবে, আতঙ্ক ছড়িয়ে লাভ নেই।’

*সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো অন্তত ২০ সেকেন্ড সাবান দিয়ে কচলিয়ে হাত ধোয়া। হাতের দুই পৃষ্ঠ খুব ভালো করে ধুতে হবে। আঙুলের খাঁজ যাতে ভালোভাবে পরিষ্কার হয়, সেদিকে খেয়াল রাখতে হবে।

*স্কুলে বা পড়তে যাওয়ার সময় অথবা বাইরে গেলে আপনার সন্তানকে ভালো হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখতে বলুন।

*সহপাঠীর জ্বর হলে খুব বেশি কাছে না ঘেঁষাই ভালো, এই সময়ে হ্যান্ডশেক যেন না করে।

*যেসব দেশে করোনার আক্রমণ হচ্ছে, সদ্য সে দেশ থেকে ফিরলে আপনার সন্তানকে প্রথম কয়েকদিন স্কুলে পাঠাবেন না।

*স্কুল কর্তৃপক্ষ ক্লাসরুমের টেবিল-চেয়ার পরিচ্ছন্ন রাখুন। মেঝে, দেওয়াল, বাথরুম পরিষ্কার করা হোক জীবাণুনাশক দিয়ে।

*হাঁচি-কাশি হলে সন্তানদের মুখে মাস্ক পরার পরামর্শ দিন।

*বাইরে ঘুরতে গেলে হ্যান্ড স্যানিটাইজার সঙ্গে রাখুন। পরিচ্ছন্ন হোটেলে ওঠার চেষ্টা করবেন। মশলাদার খাবার খাবেন না। মাংস খাওয়ার সময় বিশেষ করে সতর্ক হোন।

*জ্বর হলে জন্মদিন বা এরকম কোনো অনুষ্ঠান এড়িয়ে যাওয়াই ভালো।

advertisement
Evall
advertisement