advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সৌদিতে বিনা ফিতে ইকামার মেয়াদ বাড়ল ৩ মাস

কামাল পারভেজ অভি,সৌদি আরব
২৫ মার্চ ২০২০ ১০:৫৪ | আপডেট: ২৫ মার্চ ২০২০ ১১:৫৬
advertisement

সম্প্রতি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাবে বিশ্বের প্রতিটি দেশ নানা পদক্ষেপ দিচ্ছে। সেখান থেকে বাদ যায়নি মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবও। দেশটির পাসপোর্ট বিভাগ ঘোষণা দিয়েছে, সেখানে বসবাসরত প্রবাসীদের ইকামার মেয়াদ শেষ হলেই বিনা ফিতে তিন মাসের বাড়তি মেয়াদ পাবেন তারা।

করোনাভাইরাসের কারণে সৌদি আরবেও নেওয়া হয়েছে নানা পদক্ষেপ। স্কুল, কলেজ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানসহ বন্ধ রয়েছে প্রবাসীদের নানা কর্মস্থান। এর প্রভাব পড়েছে প্রবাসীদের ওপর। ফলে দুঃশ্চিন্তায় দিন কাটছে তাদের। বর্তমান অবস্থার কথা চিন্তা করে সৌদি সরকার প্রবাসীদের পাশে থেকে তাদের জন্যও দিচ্ছে বেশ কিছু সুযোগ-সুবিধা। যার মধ্যে অন্যতম ইকামার মেয়াদ তিন মাসের জন্য বাড়িয়ে দেওয়ার ঘোষণা।

সৌদি সরকার জানিয়েছে, যাদের ইকামার মেয়াদ ১৮-৩-২০২০ থেকে ৩০-৬-২০২০ এর মধ্যে শেষ হবে তাদের ইকামার মেয়াদ অটোমেটিক আরও তিন মাস বৃদ্ধি পাবে কোনো ধরনের ফি ছাড়াই। এজন্য পাসপোর্ট (যাওয়াজাত) অফিসে যাওয়ার প্রয়োজন নেই।

অন্যদিকে, যাদের ইকামার মেয়াদ ১৮-৩-২০২০ থেকে ৩০-৬-২০২০ এর মধ্যে শেষ হবে তাদের যদি কফিল (নিয়োগ) ফাইনাল এক্সিট দিয়ে থাকে, তাহলে তা কফিল বাতিল করতে পারবে। কেননা তাদেরও ইকামার মেয়াদ তিন মাস অটোমেটিক বৃদ্ধি পাবে। এজন্য যাওয়াজাত অফিসে যাওয়ার প্রয়োজন নেই।

তাছাড়া একই সময়ের মধ্যে কারও এক্সিট রি-এন্ট্রি ভিসা (ছুটি থাকলে) থাকার পর কেউ যদি এই সময়ে ছুটিতে যেতে না পারেন, তাহলে তার ছুটিও তিন মাসের জন্য অটোমেটিক অনলাইনে কার্যকর হয়ে যাবে (অর্থাৎ আরও তিন মাসের এক্সিট রি-এন্ট্রি ভিসা পাবেন) কোনো ফি ছাড়াই। এজন্য যাওয়াজাত অফিসে যাওয়ার প্রয়োজন হবে না।

উল্লেখ্য, বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার সৌদি আরব। দেশটিতে প্রায় ২০ লাখ প্রবাসীর বসবাস।

advertisement
Evall
advertisement