advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

জাহাজের মেঝেতে ১৭ দিন বেঁচে ছিল করোনাভাইরাস!

অনলাইন ডেস্ক
২৫ মার্চ ২০২০ ১৬:৪৮ | আপডেট: ২৫ মার্চ ২০২০ ১৭:০০
ছবি : সংগৃহীত
advertisement

করোনা সংক্রমণের আশঙ্কায় জাপানের ইয়োকোহামা বন্দরে কোয়ারেন্টিন করে রাখা হয়েছিল যাত্রীবাহী জাহাজ ডায়মন্ড প্রিন্সেস। সেই জাহাজে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিরা কেবিন ছাড়ার ১৭ দিন পর পরীক্ষা করে সেখানে করোনাভাইরাস পাওয়া গেছে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, ডায়মন্ড প্রিন্সেস জাহাজ থেকে করোনা আক্রান্ত যাত্রীদের সরিয়ে নেওয়ার পর পরীক্ষার জন্য তা জীবাণুনাশক না করে রেখে দেওয়া হয়েছিল। এতে দেখা যায় যে জাহাজের ধাতব কেবিনের ওপর দুই সপ্তাহেরও বেশি সময় করোনার জীবাণু বেঁচে ছিল। তবে ঠিক কীভাবে এত দীর্ঘ সময় ভাইরাসটি বেঁচে থাকতে পারে তা উদঘাটন করতে পারেননি গবেষকরা। বিষয়টি জানার পর থেকেই গবেষকদের কপালে চিন্তার ভাঁজ দেখা দিয়েছে।

মার্কিন গবেষক এবং সেন্টার ফর ডিজিস অ্যান্ড কন্ট্রোল প্রিভেনশনের প্রধান ডা. টম প্রিডেন বলেন, ‘মশা যেমন ম্যালেরিয়া ছড়ায় তেমনি জাহাজে এটি ছড়িয়ে গেছে। কিন্তু কীভাবে এটি এতদিন বেঁচে ছিল তা এখনো জানা যায়নি।’

এদিকে ডায়মন্ড প্রিন্সেস এবং গ্র্যান্ড প্রিন্সেস জাহাজের আট শতাধিক মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তার মধ্যে অন্তত ১০ জন মারা গেছেন।

বিশ্বে আজ বুধবার পর্যন্ত ভাইরাসটিতে ৪ লাখ ২০ হাজারেরও বেশি মানুষ আক্রান্ত হয়েছেন। এর মধ্যে প্রাণ হারিয়েছেন প্রায় ১৯ হাজার মানুষ।

advertisement
Evall
advertisement