advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনার মধ্যেই ইসরায়েল-ভারতের অস্ত্র চুক্তি

অনলাইন ডেস্ক
২৫ মার্চ ২০২০ ১৮:২৩ | আপডেট: ২৫ মার্চ ২০২০ ১৮:৩২
ছবি : সংগৃহীত
advertisement

বিশ্বব্যাপী মহামারি রূপ নেওয়া করোনাভাইরাসের কারণে ভারতে ২১ দিনের লকডাউন ঘোষণা করা হলেও থেমে নেই দেশটির সামরিক কার্যক্রম। অবৈধ রাষ্ট্র ইসরায়েলের কাছ থেকে ১১৬ মিলিয়ন মার্কিন ডলার মূল্যের অস্ত্র ক্রয়ের চুক্তি করেছে ভারত।

এই চুক্তির বিষয়ে সংবাদ প্রকাশ করেছে বিশ্বের সামরিক বিভিন্ন বিষয়ে সংবাদ প্রকাশ করা ভারতীয় সংবাদমাধ্যম ডিফেন্স অ্যাভিয়েশন পোস্ট ।  

ভারত সরকারের পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে জানানো হয়েছে, ইসরায়েল থেকে ১৬ হাজার ৪৭৯টি নেগেভ লাইট মেশিনগান ক্রয় করতে ১১৬ মিলিয়ন মার্কিন ডলার খরচ হবে।

ভারত সরকারের এই ঘোষণার পরেই শুরু হয়েছে সমালোচনা। এই চুক্তিকে ‘অস্বাভাবিক এবং অত্যন্ত নিন্দনীয়’ বলে মন্তব্য করেছেন দিল্লি বিশ্ববিদ্যালয়ের ‘আন্তর্জাতিক সম্পর্ক ও বিশ্ব রাজনীতি’র সাবেক অধ্যাপক অচিন ভানাইক।

এই চুক্তির বিষয়ে সংবাদ মাধ্যম মিডল ইস্ট আই -কে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘ঘনবসতিপূর্ণ এলাকা ও শহরে বসবাসকারী ১ দশমিক ৩ বিলিয়ন লোকের দেশে করোনভাইরাস মহামারি ছড়িয়ে পড়ার প্রকৃত বিপদ মোকাবিলায় ভারতের প্রতিটি রুপি দরকার। এই পরিস্থিতিতে এমন চুক্তি করার কোনো যৌক্তিকতা নেই।’

ভারতের কমিউনিস্ট পার্টির নেতা কবিতা কৃষ্ণান এই চুক্তি নিয়ে মোদি সরকারকে প্রশ্নবিদ্ধ করেছেন। মোদি সরকারের কাছে তিনি প্রশ্ন করেছেন, ‘কেন ভারত সরকার করোনার ত্রাণ প্যাকেজ, চিকিত্সা অবকাঠামো, বিনামূল্যে স্বাস্থ্যসেবা এবং সবার জন্য পরীক্ষার অগ্রাধিকার দেওয়ার পরিবর্তে সামরিক ক্রয়ে বেশি পরিমাণে ব্যয় করছে?’

সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্সে’র পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার প্রকাশিত তথ্য মতে, ভারতে মোট ৫৬২ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে এবং দেশটিতে মৃত্যু হয়েছে ১০ জনের। চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিশ্বের ১৯৫টি দেশ ও অঞ্চলে। ভাইরাসটির সংক্রমণে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ১৯ হাজার ১৫২ জন। সারা বিশ্বে ৪ লাখ ২৮ হাজার ৯৫০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন।

advertisement
Evall
advertisement