advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ঘরে থাকুন নিরাপদ দূরত্ব বজায় রাখুন

নিজস্ব প্রতিবেদক
২৬ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ২৫ মার্চ ২০২০ ২৩:১৬
advertisement

প্রত্যেক ব্যক্তিকে ঘরে থাকার এবং নিরাপদ দূরত্ব বজায় রাখার আহ্বান জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, ১০ দিনের যেই ছুটি ঘোষণা করা হয়েছে, এ ছুটি ঘুরে বেড়ানোর জন্য নয়। আমাদের দেশও মোটামুটি ১০ দিনের কোয়ারেন্টিনে যাচ্ছে। গতকাল স্বাস্থ্য অধিদপ্তরে বাংলাদেশ প্রাইভেট মেডিক্যাল কলেজ অ্যাসোসিয়েশনের (বিপিএমসিএ) কাছ থেকে পিপিই সামগ্রী গ্রহণবিষয়ক

অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ও দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আপনারা জানেন চীন কীভাবে করোনা মোকাবিলা করেছে। তারা প্রায় ৫ কোটি মানুষকে কোয়ারেন্টিন করেছে। তিনি বলেন, আমাদের সরকার সাধারণ ছুটি ঘোষণা করেছে। সেনাবাহিনী মাঠে নেমেছে, মাঠে পুলিশ আছে। আমি আহ্বান করবÑ প্রতিটি ব্যক্তি ঘরে থাকবেন এবং নিরাপদ দূরত্ব বজায় রাখবেন। এই যে ছুটি ঘোষণা করা হয়েছে, এ ছুটি ঘুরে বেড়ানোর জন্য নয়। ছুটি দেওয়ার উদ্দেশ্য হলো সবাইকে বাড়িতে থাকতে হবে। করোনা ভাইরাস খুবই সংক্রামক। এর থেকে রক্ষা পেতে হলে আমাদের নিরাপদে থাকতে হবে। যার যার বাড়িতে থাকলে এটার সুফল পাওয়া যাবে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে কেউ বের হবেন না। এটার সফলতা সবার ওপরে নির্ভর করবে। যদি সরকারি নির্দেশনাসহ স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরামর্শ মেনে চলেন, তা হলে এটা সুফল বয়ে আনবে।

প্রত্যেকটি জেলায় ৫টি করে হটলাইন চালু করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী বলেন, এর ফলে আমাদের এ হটলাইনের সংখ্যা হবে ৩৫০টি। এখন স্বাস্থ্য অধিদপ্তরে ১৭টি হটলাইন ৫৭টিতে উন্নীত করা হয়েছে। আমরা একটি ল্যাবে কাজ করছিলাম। এখন ১০টি ল্যাব বিভিন্ন মেডিক্যাল কলেজ ও প্রতিষ্ঠানে স্থাপন করছি। অল্প দিনের মধ্যে এ ল্যাবগুলো চালু হয়ে যাবে। আগামী ১০ দিন স্বাস্থ্য মন্ত্রণালয় খোলা থাকবে বলেও জানান মন্ত্রী।

বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষের উদ্দেশে মন্ত্রী বলেন, আমি প্রাইভেট হাসপাতালগুলোকে বলবÑ কোনো রোগী যেন ফেরত না দেওয়া হয়। চিকিৎসক ও নার্সদের বলবÑ আপনারা সেবা থেকে পিছপা হবেন না। যথাযথ সুরক্ষা নিয়ে সেবা দেবেন। আমরা চাই, বেসরকারি বড় হাসপাতালগুলো যেন আইসোলেশন ওয়ার্ড তৈরি করে। তাদের এ সক্ষমতা আছে।

advertisement