advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

লকডাউনই একমাত্র সমাধান : হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
২৬ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ২৫ মার্চ ২০২০ ২৩:১৬
advertisement

উদ্ভূত পরিস্থিতিতে করোনা ভাইরাস সংক্রমণ রোধে একমাত্র সমাধান হচ্ছে দেশ লকডাউন করা। গতকাল হাইকোর্টের বিচারপতি আশরাফুল কামাল ও বিচারপতি সরদার মো. রাশেদ জাহাঙ্গীরের বেঞ্চ এমন পর্যবেক্ষণ দেন।

প্রাণঘাতী করোনা ভাইরাস সংক্রমণ রোধে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের পক্ষ থেকে যে নির্দেশনা আসবে তা মানতে এবং তার ওপর আস্থা রাখতে বলেছেন হাইকোর্ট। সারাদেশে করোনা ভাইরাস পরীক্ষার ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে করা এক রিট আবেদনের নিষ্পত্তি করে গতকাল এ নির্দেশ দেন হাইকোর্ট।

রিটকারী আইনজীবী ব্যারিস্টার হুমায়ূন কবির পল্লব বলেন, ‘আদালত

আমাদের রিট আবেদন নিষ্পত্তি করে বলেছেন, করোনা ভাইরাস জাতীয় শত্রু। করোনা মোকাবিলায় দল-মত নির্বিশেষে এক হয়ে কাজ করতে হবে। প্রধানমন্ত্রী ও তার সরকারের ওপর আস্থা রাখতে হবে। যেসব নির্দেশনা দেবে তা মেনে চলতে হবে।’ আদালত আরও বলেছেন, ‘তাইওয়ান চীনের পাশের দেশ হওয়া সত্ত্বেও তারা কীভাবে করোনা মোকাবিলা করতে সক্ষম হয়েছে, সেই মডেলটি অনুসরণ করতে হবে। করোনা ভাইরাস একটি বৈশ্বিক সমস্যা। যেহেতু এখনো প্রতিষেধক আবিষ্কার হয়নি, তাই এর একমাত্র সঠিক সমাধান হিসেবে পুরো দেশে লকডাউন করা উচিত।’

এ পর্যবেক্ষণের পর রিটটি নিষ্পত্তি করেন আদালত। রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার হুমায়ূন কবির পল্লব। এর আগে করোনা পরীক্ষার জন্য বিশেষ ল্যাব স্থাপনের নির্দেশনা চেয়ে হাইকোর্টে গত ১৮ মার্চ রিটটি করেন তিনি।

advertisement