advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement

সব খবর

advertisement

জুতায় কতক্ষণ বাঁচে করোনাভাইরাস?

অনলাইন ডেস্ক
২৬ মার্চ ২০২০ ১৪:১৩ | আপডেট: ২৬ মার্চ ২০২০ ১৯:৪০
জুতা থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস। পুরোনো ছবি
advertisement

করোনাভাইরাস থেকে রক্ষা পেতে বারবার হাত ধোওয়ার পরামর্শ দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তবে হাত নয়, পায়েও রয়েছে এই ভাইরাসের ঝুঁকি। জুতাতে করোনাভাইরাসের জীবাণু পাঁচদিনের বেশি বেঁচে থাকতে পারে বলে দাবি বিশেষজ্ঞদের।

ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইলের এক প্রতিবেদনে এমনটি দাবি করা হয়েছে।

বিশেষজ্ঞরা বলছেন, জুতার তলায় সবচেয়ে বেশি জীবাণু লাগে। এর তলায় ব্যাকটেরিয়া, ছত্রাক থেকে শুরু করে বিভিন্ন ভাইরাস লাগতে পারে। করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তির ড্রপলেট কিংবা হাঁচি-কাশির মাধ্যমে রাস্তায় পড়ে থাকা করোনাভাইরাসের জীবাণু পড়ে থাকলে তা জুতায় লেগে আপনার ঘরেও চলে আসতে পারে।

সাধারণত বিশেষ করে চামড়ার জুতা ধুয়ে না পড়ার কারণে এতে লেগে থাকা জীবাণু শরীরে লাগতে পারে। অস্ট্রেলিয়ার এদকল গবেষক দাবি করছেন, জুতাই হতে পারে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার অন্যতম কারণ। জুতার তলায় করোনাভাইরাস পাঁচদিনের বেশি বেঁচে থাকতে পারে।

আবার আক্রান্ত ব্যক্তি মাস্ক বা গ্লাভস পড়লেও তার ফেলা থু থু-কাশি আপনার জুতায় লাগতে পারে। আর জুতা থেকে তা আপনার শরীরে পৌঁছাতে পারে।

অস্ট্রেলীয় গবেষকদের এই দাবিকে অনেক দেশেরই গবেষকরা সমর্থন করছেন। মার্কিন যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের স্বাস্থ্য উপদেষ্টা ডা. ম্যারি ই স্কিমিডিট তাদের অন্যতম।

করোনাভাইরাসের সংক্রমণ থেকে বাঁচতে বাসায় ও বাইরে আলাদা জুতা ব্যবহার করতে বলছেন গবেষকরা। আর বাইরের জুতা বাইরেই রাখার পরামর্শ দিয়েছেন তারা।

advertisement