advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

দ্বিতীয় দফায় করোনার ধাক্কা

আন্তর্জাতিক ডেস্ক
২৭ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ২৭ মার্চ ২০২০ ০৭:২৫
advertisement

দ্বিতীয় দফায় প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণের আশঙ্কা বাড়ছে হংকং এবং জাপানের রাজধানী টোকিওতে। করোনা মোকাবিলায় জাপান ও হংকংয়ের সাফল্যের কথা যখন প্রচার হচ্ছে, ঠিক তখনই জানা যাচ্ছে, সেখানে সংক্রমণ নতুন করে বাড়ছে।

দ্য গার্ডিয়ান জানিয়েছে, বুধবার টোকিওতে নতুন করে ৪১ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এতে টোকিওর মোট করোনা সংক্রমণের সংখ্যা ২১১, যা জাপানের অন্য যে কোনো অঞ্চলের চেয়ে বেশি। এর আগপর্যন্ত সংক্রমণের শীর্ষে ছিল উত্তরের জেলা হোক্কাইডো। সেখানে ১৬৭টি সংক্রমণ চিহ্নিত হওয়ার পর জেলার গভর্নর জরুরি অবস্থা জারি করেছিলেন।

এ রকম পরিস্থিতিতে আরও বেশি মাত্রায় সামাজিক বিচ্ছিন্নতা (সোশ্যাল ডিসট্যান্সিং) এবং পৃথিকীকরণের (আইসোলেশন) কথা ভাবছে টোকিও। গভর্নর ইয়ুরিকো কোইকে বলেন, ‘সংক্রমণ বৃদ্ধি পেতে থাকলে জাপানের রাজধানীর জন্য লকডাউন আশঙ্কা বাতিল করে দেওয়া যাবে না।’ টোকিওবাসীর প্রতি আরও বেশি ধৈর্যশীল হওয়ার আহ্বান জানিয়ে সপ্তাহান্তে বাইরে না গিয়ে ঘরে বসে থাকার আহ্বান জানিয়েছেন তিনি।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, গতকাল রাত ৮টা পর্যন্ত জাপানে এক হাজার ৩০৭ জন করোনায় সংক্রমিত হয়েছেন। মারা গেছেন ৪৫ জন। সুস্থ হয়েছেন ৩১০ জন।

এদিকে হংকংয়ে জরুরি অবস্থা জারির কথা ভাবা হচ্ছে। সেখানে অন্তত ৪৫৩ জন আক্রান্ত হয়েছেন। মারা গেছেন চারজন। সুস্থ হয়েছেন ১১০ জন।

advertisement
Evaly
advertisement