advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

মনোবল দৃঢ় রাখতে হবে

তামিম-মুশফিকদের প্রতি হাবিবুল বাশার

ক্রীড়া প্রতিবেদক
২৭ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ২৬ মার্চ ২০২০ ২৩:২৮
advertisement

দুর্যোগের সময় মানসিক চাপে ভোগাটা অস্বাভাবিক কিছু নয়। করোনা ভাইরাসের সংক্রমণে আতঙ্কে আছেন সবাই। এ সময় মানসিক পরিবর্তন আসবে। আর তার প্রভাব আচরণেও পড়বে। এমন সময় মানসিক চাপ কাটিয়ে উঠতে হবে সবাইকে। মহামারীর সময় মানসিক চাপ মোকাবিলা করাটাও গুরুত্বপূর্ণ বিষয়। বিশ্বজুড়ে খেলাধুলা বন্ধ। বেকার বসে আছেন খেলোয়াড়রা। এ দুঃসময়ে মানসিকতাকে ইস্পাতের মতো শক্ত রাখতে হবে। মানসিকভাবে দুর্বল হয়ে পড়লে রোগ প্রতিরোধ ক্ষমতাও নাকি কমে যায়। তাই দৃঢ় থাকতে হবে। ঘরে বসে সময় কাটছে বাংলাদেশের ক্রিকেটারদের। এ সময় মনোবল শক্ত রাখার জন্য তামিম-মুশফিকদের প্রতি আহ্বান জানিয়েছেন বাংলাদেশ দলের বর্তমান নির্বাচক ও সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন। একই সঙ্গে ঘরে বসে খেলোয়াড়দের ফিটনেস ধরে রাখার প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি।

দেশজুড়ে লকডাউন চলছে। নিজ নিজ ঘরে অবস্থান করছেন ক্রিকেটাররা। এ সময় তামিদের প্রতি আহ্বান জানিয়ে হাবিবুল বাশার বলেন, তাদের উচিত হবে মূলত ঘরের মধ্যে থাকা। বাইরে না যাওয়া। ঠিকভাবে ডায়েট নিয়ন্ত্রণ করতে হবে। যখন সব কিছু ঠিক হয়ে যাবে, ফিরে আসার পর যেটা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ হবে সেটা হলো ফিটনেস। ফিটনেস ঠিক থাকলে স্কিলে ফিরতে বেশি সময় লাগবে না। ফিটনেস ধরে রাখতে হলে কী কী করা যায়? হাবিবুল বাশার সেটির টোটকাও বাতলে দিয়েছেন। তিনি বলেন, ঘরের মধ্যে থেকেই কিছু না কিছু এক্সারসাইজ করা। নিজেকে ফিট রাখার চেষ্টা করা। আর মানসিকভাবে শক্ত থাকা। এটা বুঝতে হবে যে শুধু আমরা বসে নেই। বসে আছে সবাই। যেমনÑ মেসিও বসে আছে, রোনালদোও বসে আছে, বিরাট কোহলিও বসে আছে। সবাই বসে আছেÑ কেউই খেলছে না। সবার একই অবস্থা। ওই সময়টায় সবাইকে আসলে ফিটনেস ধরে রাখাটা গুরুত্বপূর্ণ হবে ঘরের মধ্যে থেকে। সে ক্ষেত্রে ডায়েটটাও খুব গুরুত্বপূর্ণ।

নিজের জীবন নিয়ে অস্বস্তিতে সবাই। সব দিক দিয়েই পিছিয়ে যেতে হচ্ছে। বাংলাদেশ ক্রিকেটের ক্ষেত্রেও একই অবস্থা। হাবিবুল বাশার বলেন, এখানে কিছু করার নেই। সত্যি বলতে সব দিক থেকে আমরা পিছিয়ে যাচ্ছি। সবখানেই খেলা বন্ধ। কেউই খেলছে না। খেলা হলে ভালো হতো আমাদের জন্য। তবে খেলা হচ্ছে নাÑ এ ক্ষেত্রে তো কিছু করার নেই। বিশ্বের অল স্পোর্টসের একই অবস্থা। আমার মনে হয় না যে চিন্তা-ভাবনার বেশি কিছু ব্যাপার আছে, আমরা পিছিয়ে যাচ্ছি। মূলত সবাই খেলা বন্ধ করে বসে আছে। সবার প্রতি হাবিবুল বাশারের আহ্বানÑ ঘরের মধ্যে অবস্থান করি, নিরাপদে থাকি।

advertisement
Evall
advertisement