advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

নতুন কেউ করোনায় সংক্রমিত হননি

নিজস্ব প্রতিবেদক
২৮ মার্চ ২০২০ ১২:৪৬ | আপডেট: ২৮ মার্চ ২০২০ ১৬:১৬
আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা
advertisement

গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে কারও শরীরে করোনাভাইরাসের উপস্থিতি পাওয়া যায়নি বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)।

আজ শনিবার করোনাভাইরাস সংক্রান্ত সর্বশেষ পরিস্থিতি নিয়ে এক অনলাইন ব্রিফিংয়ে এ তথ্য জানান আইইডিসিআরের পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

তিনি বলেন, ‘গত ২৪ ঘণ্টায় নতুন করে কোনো করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়নি এবং আক্রান্তদের মধ্যে আরও চারজন সুস্থ হয়ে উঠেছেন।’

সেব্রিনা ফ্লোরা বলেন, ‘আমাদের মোট ১৫ জন রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। সুস্থ হওয়া ব্যক্তিদের মধ্যে ৯ জন পুরুষ ও ছয়জন নারী রোগী ছিলেন।

সামাজিক বিচ্ছিন্নকরণের আজ দ্বিতীয় দিন চলছে জানিয়ে প্রতিষ্ঠানটির পরিচালক বলেন, ‘এ পর্যন্ত আমাদের সরকারের পক্ষ থেকে বিভিন্ন ধরনের আদেশ-নির্দেশনা দেওয়া হয়েছে। বিভিন্ন সময়ে জনস্বার্থে যে আদেশ ও নির্দেশনা দেওয়া হয়, সেগুলো আপনারা অবশ্যই মেনে চলবেন। জনগণের ভালোর জন্য, জনগণের সুস্থতা-স্বাস্থ্য নিশ্চিতকরণে সরকার এ পদক্ষেপগুলো নিয়েছে।’

করোনায় সতকর্তার বিষয়ে গুরুত্বারোপ করে তিনি আরও বলেন, ‘আপনারা সবাই ঘরের ভেতর থাকুন। জরুরি কাজে বাইরে বের হলে অবশ্যই মাস্ক ব্যবহার করুন। কাশির শিষ্টাচার মেনে চলুন। সাবান পানিতে হাত ধুতে হবে। অসুস্থ হলে অবশ্যই ঘরের ভেতর থাকুন।’

কারও সঙ্গে হাত-মেলানো, কোলাকুলি করা থেকেও বিরত থাকার আহ্বান জানান সেব্রিনা। ‘আমাদের পরিকল্পনায় যে প্রস্তুতি নেওয়া হয়েছিল, তাতে রোগের বিস্তারটাকে ভাগ করে বিভিন্ন ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে’ যোগ করেন আইইডিসিআরের পরিচালক।

এ সময় বিভিন্ন জায়গায় পরীক্ষা পদ্ধতি প্রসারিত করা হয়েছে বলে জানান সেব্রিনা ফ্লোরা। পাশাপাশি সবাইকে হটলাইনে যোগাযোগ করতে অনুরোধ জানান তিনি।

বাংলাদেশে এখন পর্যন্ত ৪৮ জন করোনায় আক্রান্ত শনাক্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন পাঁচজন। সর্বমোট সুস্থ হয়ে উঠেছেন ১৫ জন। আর চিকিৎসাধীন অবস্থায় আছেন ২৮ জন। আজ নতুন করে কোনো রোগী আক্রান্ত কিংবা মৃৃত্যুর ঘটনা ঘটেনি।

advertisement
Evall
advertisement