advertisement
advertisement
advertisement
advertisement

করোনা থেকে বাঁচতে কত মিটার দূরে থাকতে হবে?

অনলাইন ডেস্ক
২৮ মার্চ ২০২০ ১৯:২৬ | আপডেট: ২৮ মার্চ ২০২০ ১৯:৩৩
ছবি : সংগৃহীত
advertisement

ভয়াবহ ছোঁয়াচে করোনাভাইরাস থেকে বাঁচতে অনেকে দুই মিটার সামাজিক দূরত্ব বজায় রেখে চলছেন। তবে হাঁচি ও মানুষের মুখ থেকে বের হওয়া জলীয়কণার মধ্যে থাকা এ ভাইরাসের হাত থেকে বাঁচতে হলে দুই মিটার নয়; আট মিটার দূরে থাকতে হবে।

কারণ হাঁচির সঙ্গে বের হওয়া জলীয়কণা আট মিটার দূরেও চলে যেতে পারে। এতে করোনায় সংক্রমিত হতে পারেন যে কেউ। ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) এক নতুন গবেষণায় এমন তথ্য উঠে এসেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে ব্রিটিশ ট্যাবলয়েড মিরর

এমআইটির ওই গবেষণায় দেখা গেছে, বর্তমানে একে অপরের থেকে দূরত্বের ব্যবধানের প্রায় চারগুণ বেশি হওয়া প্রয়োজন। এর মানে আমরে যে দুই মিটার দূরত্ব বজায় রেখে চলছি; তা বদলাতে হবে। আট মিটার দূরত্ব বজায় রেখে চলতে হবে।

ওই গবেষণায় বলা হয়েছে, হাঁচি ও মানুষের মুখ থেকে বের হওয়া জলীয়কণার সঙ্গে করোনাভাইরাস প্রতি সেকেন্ডে ৩৩ ফুট থেকে ১০০ ফুট পর্যন্ত দূ্রে যেতে পারে। এটি বায়ুমণ্ডলের অভ্যন্তরে একটি মেঘের মতো অবস্থা তৈরি করে, যা একজন মানুষের কাছে থেকে অন্যজন মানুষের কাছে সহজে পৌঁছে যেতে পারে।

গবেষণায় সতর্ক করা হয়েছে যে, করোনার সংক্রমণ দ্রুত প্রসার করে মানুষের মুখ থেকে বের হওয়া জলীয়কণা। আর এই জলীয়কণাগুলো কয়েক ঘণ্টা ধরে বাতাসে ভাসতে পারে। পরে মেঘের মতো বায়ু যে দিকে যায় সেদিকে যেতে পারে। এটি প্রায় ২৩ ফুট থেকে ২৭ ফুট (সাত মিটার থেকে আট মিটার) পর্যন্ত দূরে যেতে পারে।

advertisement
Evaly
advertisement