advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

ছয় লাখ ছাড়াল আক্রান্ত

লাখের কোটায় যুক্তরাষ্ট্র : চীনকেও টপকাল ইতালি

আমাদের সময় ডেস্ক
২৯ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ২৯ মার্চ ২০২০ ০৭:৩৬
advertisement

ইতালি ও স্পেনের চরম অবজ্ঞা এবং যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের অতি-আত্মবিশ্বাসের কারণে প্রাণঘাতী করোনা ভাইরাসে বিশ্বব্যাপী আক্রান্ত ব্যক্তির সংখ্যা ছয় লাখ ছাড়িয়ে গেছে। শুধু যুক্তরাষ্ট্রেই আক্রান্ত এক লাখের বেশি; লাখ পেরোনো প্রথম দেশও এটি। ট্রাম্পের দেশের পর এমনকি আক্রান্তের সংখ্যায় উৎপত্তি দেশ চীনকে ছাড়িয়ে গেছে ইতালিও, সেখানে এ সংখ্যা ৮৬ হাজার ৪৯৮। ভাইরাসটির ভিত্তিভূমিতে আক্রান্তের সংখ্যা ৮১ হাজার ৩৯৪।

ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইট থেকে রাত ১২টায় এসব তথ্য নেওয়া হয়েছে। সাইটটি জানিয়েছে, ওই সময় পর্যন্ত সার্স-কভ-২ ভাইরাসের সংক্রমণে বিশ্বের অন্তত ২৮ হাজার ৬৫৩ জন মারা গেছেন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন এক লাখ ৩৭ হাজার ৩৬৩ জন।

কভিড-১৯ রোগে সবচেয়ে বিপর্যস্ত ইউরোপের দেশ ইতালি। সেখানে মারা গেছেন নয় হাজার ১৩৪ জন যা চীনের মৃত্যুসংখ্যার চেয়ে প্রায় তিনগুণ। চীনে মারা গেছেন ৩২৯৫ জন। ইতালি ছাড়া মৃত্যুতে চীনকে ছাড়িয়ে গেছে স্পেন; সেখানে মারা গেছেন পাঁচ হাজার ৬৯০ জন।

ইরানে মারা গেছেন আড়াই হাজারের বেশি। এক হাজারের বেশি মারা গেছেন আরও তিন দেশেÑ ফ্রান্স (১৯৯৫), যুক্তরাষ্ট্র (১৭১৭) এবং যুক্তরাজ্য (১০১৯)।

আক্রান্তের দিক থেকে চতুর্থ অবস্থানে স্পেন, ৭২ হাজার ২৪৮ জন। ইরান, ফ্রান্স ও যুক্তরাজ্যের চেয়ে আক্রান্ত বেশি জার্মানিতে। তবে অ্যাঙ্গেলা মেরকেলের দেশটিতে মৃত্যুর সংখ্যা কম, ৩৯৯ জন।

রয়টার্স জানিয়েছে, শুক্রবার একদিনেই যুক্তরাষ্ট্রে ১৮ হাজারের বেশি মানুষের শরীরে কোভিড-১৯ ধরা পড়েছে। যদিও করোনা সংকট মোকাবিলায় বড় অঙ্কের প্রণোদনা বিলে সই করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, প্রথম থেকে তিনি পদক্ষেপ না নেওয়াকেই অনেকে দোষারোপ করছেন।

এদিকে দেশটির নিউইয়র্ক পুলিশের পাঁচ শতাধিক সদস্য করোনায় আক্রান্ত বলে জানা গেছে। অপরদিকে আরও তিন হাজার পুলিশ সদস্যের শরীরে ফ্লুর মতো লক্ষণ দেখা দিয়েছে। এ ছাড়া আক্রান্তদের মধ্যে মার্কিন কংগ্রেসের পাঁচ সদস্যও আছেন।

ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথ কি করোনা আক্রান্ত- এ প্রশ্নটি উঠে এসেছে টানা ১০ দিন তার আর কোনো খবর মিলছে না বলে। করোনা সংক্রমণের হাত থেকে বাঁচার জন্য ১৯ মার্চ তিনি বাকিংহাম প্যালেস ছেড়ে অন্য একটি রাজবাড়িতে স্বেচ্ছা অন্তরীণে গিয়েছেন।

বিশ্বের বিভিন্ন দেশে

জাতিসংঘের ৮৬ কর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন সংস্থাটির মুখপাত্র স্টিফেন দুজারিক। এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, সংস্থাটির সবচেয়ে বেশি কর্মী আক্রান্ত হয়েছেন ইউরোপের বিভিন্ন দেশে। তবে আফ্রিকা, এশিয়া, মধ্যপ্রাচ্য এবং যুক্তরাষ্ট্রেও সংস্থাটির বেশ কয়েকজন কর্মী করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়েছে।

advertisement
Evall
advertisement