advertisement
advertisement
advertisement
advertisement

ইউরোপ-আমেরিকা করোনায় ‘তছনছ’

আমাদের সময় ডেস্ক
৩০ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ৩০ মার্চ ২০২০ ০০:৪০
advertisement

নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ গোটা ইউরোপ ও আমেরিকায় এমনভাবে ছড়িয়ে পড়েছে যে, আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিনই বাড়ছে লাফিয়ে লাফিয়ে। বিশেষ করে আক্রান্তের দিক থেকে যুক্তরাষ্ট্র এখন প্রতিদিনই রেকর্ড নম্বরে পৌঁছাচ্ছে। অন্যদিকে মৃত্যুর দিক থেকে প্রতিদিনই নিজেদের আগের রেকর্ড ভেঙে চলেছে ইউরোপের দেশ ইতালি ও স্পেন। যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, সুইজারল্যান্ড, বেলজিয়াম, গ্রিসসহ ইউরোপ অঞ্চলের আরও কয়েকটি দেশেও চলছে বিপর্যস্ত অবস্থা।
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার্সের তথ্যানুযায়ী গতকাল রবিবার পর্যন্ত করোনার সংক্রমণে গোটা বিশ্বে আক্রান্তের সংখ্যা ৬ লাখ ৯১ হাজারের বেশি ও মৃতের সংখ্যা ৩৩ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে গতকাল রাত ৮টা পর্যন্ত বিভিন্ন দেশে প্রাণ গেছে ১২৮২ জনের। যার মধ্যে ইউরোপের দেশগুলো এবং যুক্তরাষ্ট্রেই প্রাণহানির সংখ্যা সবচেয়ে বেশি। মঙ্গলবার ইতালিতেই ২৪ ঘণ্টায় প্রাণ গেছে ৮৮৯ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৯৭ হাজার ৬৮৯ জন ও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৭৭৯ জন। এর পরই সবচেয়ে খারাপ অবস্থা স্পেনে। সেখানে গতকাল ২৪ ঘণ্টায় মারা গেছে ৫৪৬ জন। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৭৮ হাজার ৭৯৯ জন ও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৬০৬ জনে। ইউরোপের অন্যান্য দেশের মধ্যে এদিন যুক্তরাজ্যে ২০৯ জন, নেদারল্যান্ডসে ১৩২, বেলজিয়ামে ৭৮, সুইজারল্যান্ডে ২৬, জার্মানিতে ২২ ও পর্তুগালে ১৯ জন মারা গেছে। উদ্ভূত পরিস্থিতিতে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন যুক্তরাজ্যবাসীকে সতর্ক করেছেন যে, করোনা সংকট আরও খারাপের দিকে যেতে পারে। বরিস জনসন নিজেও করোনা আক্রান্ত হয়ে এখন আইসোলেশনে আছেন।
যুক্তরাষ্ট্রসহ উত্তর ও দক্ষিণ আমেরিকার দেশগুলোতেও করোনা সংক্রমণ নিয়ে দিশাহারা অবস্থা চলছে। আক্রান্তের দিক থেকে যুক্তরাষ্ট্র অনেক আগেই চীনকে ছাড়িয়ে শীর্ষে উঠে গেছে। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ১ লাখ ২৫ হাজার ৪৯৪ জন ও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২ হাজার ২৪৬ জনে। মঙ্গলবারও দেশটিতে প্রাণ গেছে ৫২৫ জনের। ইতোমধ্যে করোনা ভাইরাস যুক্তরাষ্ট্রের সব অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়লেও এর প্রকোপ সবচেয়ে বেশি নিউইয়র্কে। এই অঙ্গরাজ্যে এখন পর্যন্ত মোট ৫৩ হাজার ৫১০ জন আক্রান্ত ও মারা গেছে ৬৭২ জন। সিএনএনের তথ্য অনুযায়ী গতকাল ২৪ ঘণ্টায় নিউইয়র্কে মারা গেছে অন্তত ১৪৪ জন। উদ্ভূত পরিস্থিতিতে শিগগিরই নিউইয়র্ককে ১৪ দিনের জন্য লকডাউন করা হবে বলে
জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
উত্তর ও দক্ষিণ আমেরিকার অন্যান্য দেশের মধ্যে যুক্তরাষ্ট্রের পরই খারাপ অবস্থা কানাডার। সেখানে মোট ৫৬৫৫ জন আক্রান্ত ও মারা গেছে ৬০ জন। ল্যাটিন আমেরিকার দেশগুলোর মধ্যে ব্রাজিলে ৩৯০৪ জন, চিলিতে ১৯০৯ জন, আর্জেন্টিনায় ৭৪৫ জন, কিউবায় ১১৯ জনসহ অন্যান্য দেশগুলোতেও আক্রান্তের সংখ্যা বাড়ছে। ব্রাজিলে গতকাল ৩ জন প্রাণ হারিয়েছে।
বাকি বিশ্বের অন্যান্য দেশগুলোর মধ্যে আক্রান্ত ও মৃতের সংখ্যায় সবচেয়ে এগিয়ে ইরান। গতকালও দেশটিতে প্রাণ গেছে মোট ১২৩ জনের। এ নিয়ে দেশটিতে মোট আক্রান্ত ৩৮ হাজার ৩০৯ জন ও ২ হাজার ৪০৬ জনের প্রাণহানি হয়েছে।

 

advertisement
Evaly
advertisement