advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সারাদেশ কয়েক সপ্তাহ লকডাউনের দাবি সুজনের

নিজস্ব প্রতিবেদক
৩০ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ৩০ মার্চ ২০২০ ০০:২৮
advertisement

করোনা ভাইরাস মোকাবিলায় কয়েক সপ্তাহ সারাদেশ লকডাউনের দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক (সুজন)। সেই সঙ্গে সমন্বিত প্রচেষ্টা চালানো, বিশেষ তহবিল গঠন, নিরাপদ চিকিৎসা সেবা ও দরিদ্র জনগোষ্ঠীর জন্য স্বল্পমূল্যে খাদ্যদ্রব্য জোগানেরও দাবি তুলেছে সংগঠনটি। গতকাল সুজন সভাপতি এম হাফিজউদ্দিন ও সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার স্বাক্ষরিত এক বিবৃতিতে এসব জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, করোনা মোকাবিলায় দ্রুত বিশেষজ্ঞ, রাজনৈতিক নেতৃত্ব, নাগরিক সমাজের প্রতিনিধি ও সংশ্লিষ্টদের নিয়ে স্বল্প, মধ্যম ও দীর্ঘমেয়াদি সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা প্রণয়ন করুন। এসব কর্মপরিকল্পনা বাস্তবায়নের জন্য বিশেষ তহবিল গঠন করে এর বড় অংশ দেশের শ্রমজীবী (৬ কোটি ৮ লাখ), হতদরিদ্র ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে বণ্টন করার কথা বলা হয়। সারাদেশে সহজলভ্য উপায়ে করোনা ভাইরাস সংক্রমণ পরীক্ষা/চিহ্নিত করা, বিশেষায়িত হাসপাতাল নির্মাণসহ চিকিৎসা সেবার সক্ষমতা বাড়ানো এবং স্বাস্থ্যকর্মীদের নিরাপত্তা নিশ্চিতের দাবি জানিয়েছে সুজন।

বিজ্ঞপ্তিতে বিদেশ ফেরত ও সন্দেহভাজন রোগীদের প্রয়োজনীয় মানবিক সহায়তাসহ হোম কোয়ারেন্টিন নিশ্চিত করার কথা বলা হয়। করোনা প্রতিরোধে স্থানীয় নেতাদের নিয়ে বিশেষ কমিটি গঠন করে জনসচেতনতা বাড়াতে হবে।

সাধারণ মানুষের প্রতি আহ্বান জানিয়ে সুজনের পক্ষ থেকে বলা হয়, বিশেষজ্ঞ চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে চলুন। কেউ করোনা ভাইরাসে আক্রান্ত হলে তাকে দ্রুত চিকিৎসকের কাছে কিংবা হাসপাতালে নেওয়ার ব্যবস্থা করুন। হোম কোয়ারেন্টিন মেনে চলতে অন্যদের সহায়তা করুন। হতদরিদ্র মানুষের জন্য মানবিক সহায়তা নিশ্চিত করুন।

advertisement