advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনার যা জানি না

আন্তর্জাতিক ডেস্ক
৩০ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ৩০ মার্চ ২০২০ ০৮:০৩
প্রতীকী ছবি
advertisement

গত বছর ডিসেম্বর করোনা ভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলেও এখনো ভাইরাসটি সম্পর্কে প্রয়োজনীয় তথ্য জানা যায়নি। এ নিয়ে গতকাল বিবিসি একটি প্রতিবেদন প্রকাশ করে।

১. আক্রান্ত কত : সারাবিশ্বে কত মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এটি অত্যন্ত মৌলিক বিষয়। কিন্তু এ ক্ষেত্রেই দেখা যায় আংশিক ফলাফল পাওয়া যাবে। অর্থাৎ প্রকৃতপক্ষে কত লোকের শরীরে করোনা ভাইরাস সংক্রামণ ঘটিয়েছে তা এখনো অজানা; কেননা অনেকের শরীরে এ ভাইরাস সংক্রামিত হলেও লক্ষণ কম প্রকাশ পায়।

২. প্রকৃত মৃতের সংখ্যা : করোনা ভাইরাসের কারণে প্রকৃতপক্ষে কত লোকের মৃত্যু হয়েছে সে বিষয়টি এখনো অজানা; কেননা অনেকের শরীরে করোনা সংক্রমণের লক্ষণ থাকে না।

৩. সবগুলো উপসর্গ : করোনা সংক্রামণের প্রধান উপসর্গগুলো আমাদের জানা যেমনÑ জ্বর, শুকনা কাশি, শ্বাসকষ্ট। কোনো কোনো ক্ষেত্রে মাথাব্যথা, অজ্ঞান হওয়াসহ বিবিধ উপসর্গ দেখা দিতে পারে। কিছু রোগীর ক্ষেত্রে ঠা-ার প্রকোপ দেখা গেছে। কিন্তু গবেষণা বলছে, কিছু লোক উপসর্গ ছাড়াই তারা করোনা ভাইরাস বহন করতে পারেন।

৪. শিশুদের ক্ষেত্রে : করোনা ভাইরাসে শিশুদের মধ্যে সংক্রমণ ক্রিয়া কীভাবে করে তা এখনো ঠিকঠাক জানা যায়নি।

৫. কোথায় উৎপত্তি : বলা হয়ে থাকে ২০১৯ সালের শেষ দিকে চীনের উহানের প্রাণীর বাজার থেকে ছড়িয়েছে। কিন্তু করোরনার দাপ্তরিক নাম হলো সার্স-কভ-২, যা সার্সের সঙ্গে সম্পর্কিত এবং যা বাদুড় দ্বারা সংক্রামিত হয়ে থাকে। এখানে একটি ‘মিসিং লিংক’ রয়েছে।

৬. গ্রীষ্মে কম সংক্রমণ : ঠা-াজ্বরের প্রকোপ সাধারণত গরমের চেয়ে শীতে বেশি থাকে। কিন্তু এটি এখনো অজানা যে করোনা ভাইরাস গরমকালে কম ছড়ায়।

৭. কিছু লোকের সংক্রামণ কেন মারাত্মক হয় : সংক্রামিতদের মাঝে ২০% লোকের শরীরে ভাইরাসটি কেন মারত্মক আকার ধারণ করে তা এখনো জানা যায়নি।

৮. ইমিউন সিস্টেমের কার্যকারিতা : কোনো মাধ্যম ফলাও করে প্রচার করছে যে করোনার বিরুদ্ধে লড়াইয়ে ইমিউন সিস্টেমের কার্যকাতিরাই প্রধান অস্ত্র; কিন্তু এ বিষয়ে এখনো পর্যাপ্ত গবেষণা তথ্য নেই।

৯. মিউটেশন : ভাইরাস সব সময় মিউটেশন বা নিজের মধ্যে জিনগত পরিবর্তন ঘটিয়ে থাকে। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রে মিউটেশনের ফলে বড় কোনো পরিবর্তন লক্ষ করা যায় না।

 

advertisement