advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সৌম্য-পুজার দিনকাল

সুসান্ত উৎসব

৩০ মার্চ ২০২০ ০০:০০
আপডেট: ৩০ মার্চ ২০২০ ০০:৩৫
advertisement

করোনা ভাইরাসে আক্রান্ত পুরো পৃথিবী। তিন-চার কোটি মানুষ এখন গৃহবন্দি। খেলোয়াড়রা ঘর ছেড়ে বের হচ্ছেন না। ফিটনেস ধরে রাখতে ক্রিকেটাররা ঘরেই থাকছেন। ঘরোয়াভাবে জিম করছেন। আর মানুষকে সচেতন করছেন করোনা থেকে মুক্ত হওয়ার জন্য। ক্রিকেটাররা তাদের বেতনের অর্ধেকও দিয়ে দিয়েছেন করোনা আক্রান্তদের জন্য। এদিকে সৌম্য নতুন বিয়ে করেছেন। খেলোয়াড়দের জীবনে সংসারে মন দেওয়া কঠিন। আজ এই খেলা, কাল অন্য দেশে সিরিজ আর টুর্নামেন্ট লেগেই থাকে। সে হিসেবে নতুন বিয়ে করে সৌম্য সময় দিতে পারছেন স্ত্রী পুজাকে।

নতুন ইনিংস শুরু করেছেন সৌম্য সরকার। সম্প্রতি বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন জাতীয় দলের এ ক্রিকেটার। এখনো হানিমুনে যেতে পারেননি। বিয়ের কারণে ছুটিতে থাকা সৌম্য ফেরেন জিম্বাবুয়ে সিরিজে। তার ফেরাটাও হয়েছে দুর্দান্ত।

করোনা ভাইরাসের কারণে থমকে গেছে দেশ। ক্রীড়াঙ্গনও। দেশের সব ধরনের ক্রিকেট আপাতত স্থগিত ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পরিস্থিতি স্বাভাবিক হলে আবারও মাঠে ফিরবে ক্রিকেট। এ সময়টা একপ্রকার ‘গৃহবন্দি’ থাকতে হচ্ছে ক্রিকেটারদের। সৌম্যও এর বাইরে নন।।

কেমন কাটছে সৌম্যর দিনকাল? সব সময় অল্প কথায় উত্তর দেন এ ক্রিকেটার। বললেন, ‘ভালোই।’ হানিমুনে যাওয়া হয়েছে কি? এবার হাসলেন সৌম্য। বললেন, ‘সে সময় আর পেলাম কই? বিয়ের পরই তো জিম্বাবুয়ে সিরিজে খেললাম। আর এখন তো করোনা ভাইরাসের কারণে ঘরের বাইরেই বের হতে পারছি না।’

জিম্বাবুয়ে সিরিজ তো দারুণ কেটেছে আপনার। রান পেয়েছেন। তা আপনার স্ত্রী কি খেলা দেখেন? সৌম্য কোনোরকম রাখঢাক না রেখেই বলে দিলেন, ‘না। ও একদম খেলাধুলা পছন্দ করে না।’ ক্রিকেটারের স্ত্রী। অথচ খেলাধুলা পছন্দ করে না? সৌম্য অবশ্য এ প্রশ্নের কোনো উত্তর দিলেন না।

সাতক্ষীরা থেকে উঠে আসা সৌম্য সরকার বিয়ে করেছেন প্রিয়ন্তী দেবনাথ পূজাকে। পারিবারিকভাবে বিয়ের আয়োজন হলেও দীর্ঘদিনের প্রেমের সম্পর্ক দুজনের। প্রেমের প্রস্তাবটা আগে সৌম্য দিয়েছেন। ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেন জাতীয় দলের এ ক্রিকেটার। সেখানে নিজেদের প্রেমের গল্প শুনিয়েছেন সৌম্য ও পূজা। ‘না বলা গল্প’ শিরোনামে ভিডিওতে পূজাকে বলতে শোনা যায়, তার বোনের বিয়ের রিসিপশনের দিন ভোরে সৌম্য সরকার তাকে প্রেমের প্রস্তাব দেন। পূজা বলেন, ‘প্রথম দিকে আমার খেলা সম্পর্কে খুবই অল্প ধারণা ছিল। খেলা নিয়ে আমার সঙ্গে একটা বিষয়েই আলোচনা হতো। সে যখন ভালো অ্যাচিভ করে আসত সে আমার সঙ্গে শেয়ার করত। তখন থেকেই চিঠি লেখার ব্যাপারটা শুরু হয়।’ তিনি বলেন, ‘সে মিষ্টি ছেলে। তার সঙ্গে মাঝে মধ্যে ঝগড়া হয়। তবে বেশিক্ষণ টেকে না। ঝগড়া হয়, ঠিক হয়ে যায়।’ সৌম্য বলেন, ‘পূজা যখনই আসে, আশা করে, আমি তাকে বলব খুব সুন্দর লাগছে। অনেক ভালো লাগছে। কিন্তু তাকে বলি না আমি, সে এ জিনিসটা নিয়ে সারাক্ষণ আমার সঙ্গে কথা বলতেই থাকে।’ পূজা বলেন, ‘সামনাসামনি দেখার আগ পর্যন্ত সব সময় ছবিতেই দেখা হতো। সামনাসামনিতে সে অনেক হ্যান্ডসাম। সে অনেক লম্বা, এটাই আমার কাছে গুরুত্বপূর্ণ। সে তার মাকে খুবই পছন্দ করে। এটাই আমার হৃদয় ছুঁয়েছে। যে ছেলে তার মাকে এত ভালোবাসতে পারে সে নিশ্চয় তার লাইফপার্টনারকে আরও বেশি লাভ করবে, রেসপেক্ট করবে, এটাই আমাকে সবচেয়ে বেশি আকৃষ্ট করেছে।’ প্রসঙ্গত, প্রিয়ন্তী দেবনাথ পূজা ঢাকার একটি ইংলিশ মিডিয়াম কলেজ থেকে এ বছর ‘ও’ লেভেল পরীক্ষা দিয়েছেন। তার বাবা গোপাল দেবনাথ পেশায় একজন ব্যবসায়ী। তার গ্রামের বাড়ি খুলনা শহরের টুটপাড়াতে। তিন বোনের মধ্যে সবার ছোট পূজা।

সৌম্যর বয়স এখন ২৭ বছর। করোনা ভাইরাসের কারণে প্রিমিয়ার লিগ স্থগিত হয়ে গেছে। এবার তিনি গাজী গ্রুপ ক্রিকেটার্সের হয়ে খেলছেন। প্রথম রাউন্ডে প্রাইম ব্যাংকের বিপক্ষে ৪৯ রান করেছেন এ বাঁহাতি ব্যাটসম্যান। বিয়ের পর জিম্বাবুয়ে সিরিজে ফিরেই ব্যাট হাতে দ্যুতি ছড়িয়েছেন। প্রথম টি-টোয়েন্টিতে অপরাজিত ৬২ রানের ঝড়ো ইনিংস খেলেছিলেন। পেয়েছিলেন ম্যাচসেরার পুরস্কারও। দ্বিতীয় ম্যাচে অপরাজিত ২০ রান করেন।

ক্রিকেট বন্ধ থাকায় আপাতত পরিবারকে সময় দিচ্ছেন সৌম্য। স্ত্রীর সঙ্গে সময়টা দারুণ কাটছে তার। জানিয়েছেন, একে অন্যকে বেশ ভালোই বোঝেন। তার মধ্যে একটা পরিবর্তন অনুভব করছেন এখন। তিনি মনে করেন, বিয়ে একটা মানুষকে আরও বেশি পরিণত করে তোলে। ক্রিকেটের বাইরে থাকলেও ক্রিকেট নিয়েও ভাবছেন এ ব্যাটসম্যান। বিশেষ করে ফিটনেস নিয়ে কাজ করতে চান এ সময়টা। সৌম্য মনে করেন, একজন ক্রিকেটারের নিজেকে ফিট রাখাটা জরুরি। যেহেতু করোনা ভাইরাসের কারণে লম্বা সময় ক্রিকেটের বাইরে থাকতে হবে তাই ঘরে থেকেই যতটা সম্ভব নিজেকে ফিট রাখার সর্বোচ্চ চেষ্টা করতে হবে। মাঠের ক্রিকেট বড্ড মিস করছেন বলেও জানিয়েছেন প্রতিভাবান এ ব্যাটসম্যান।

advertisement