advertisement
advertisement

দীঘিনালায় অজ্ঞাত রোগে শিশুর মৃত্যু আক্রান্ত ২০

খাগড়াছড়ি প্রতিনিধি
৩০ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ৩০ মার্চ ২০২০ ০০:৪১
advertisement

দীঘিনালা উপজেলার রতিচন্দ্র কারবারিপাড়ায় গত শনিবার রাতে অজ্ঞাত রোগে ধনিতা ত্রিপুরা (৮) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। একই রোগে ওই পাড়ায় আক্রান্ত হয়েছে আরও ২০ শিশু। তাদের মধ্যে প্রান্তি ত্রিপুরা নামে এক শিশুকে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। ধনিতা ত্রিপুরা রতিচন্দ্র কারবারিপাড়া বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণির ছাত্রী।

জানা যায়, উপজেলা সদর থেকে ১৭ কিলোমিটার দূরে দুর্গম এলাকা হওয়ায় লোকজন সহজেই স্বাস্থ্য কমপ্লেক্সে আসার সুযোগ পায় না। গত ২২ মার্চ থেকে এলাকায় এ রোগের প্রাদুর্ভাব দেখা দেয়। এর পর থেকে গ্রামে আতঙ্ক বিরাজ করছে। স্থানীয় সূত্রে জানা যায়, এলাকার শিশুরা প্রচ- জ্বরে আক্রান্ত হচ্ছে। তাদের গায়ে লাল ফোস্কার মতো দাগ দেখা দিচ্ছে এবং চোখ-মুখ লাল হয়ে যাচ্ছে।

খবর পেয়ে গতকাল সকালে দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি মেডিক্যাল টিম ও দীঘিনালা জোনের আরেকটি মেডিক্যাল টিম ওই এলাকায় গিয়ে অজ্ঞাত রোগে আক্রান্ত ২০ শিশুকে চিকিৎসাসেবা প্রদান করছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদউল্লাহ, উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা. তনয় তালুকদার

এলাকা পরিদর্শন করেছেন।

আক্রান্ত প্রান্তি ত্রিপুরার পিতা চরণ বিকাশ ত্রিপুরা জানান, গত ২২ মার্চ থেকে থেকে এলাকায় এ রোগ দেখা দেয়। গত বুধবার থেকে তার মেয়ের শরীরে প্রচ- জ্বর আসে। প্রসেল ত্রিপুরার (৭) মা স্বর্ণতি ত্রিপুরা বলেন, গত দুদিন আগেও আমার ছেলে সুস্থ ছিল। হঠাৎ করেই আমার ছেলে আক্রান্ত হয়।

ডা. তনয় তালুকদার জানান, আক্রান্ত সব শিশুকে এলাকায় গিয়ে চিকিৎসা দেওয়া হয়েছে। অধিক আক্রান্ত এবং দুর্বল প্রান্তি ত্রিপুরা নামে এক শিশুকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসা হয়েছে। তিনি আরও জানান, পরীক্ষা-নিরীক্ষার আগেই শিশুরা কী রোগে আক্রান্ত এবং কী রোগে এক শিশু মারা গেছে, তা বলা যাবে না।

advertisement