advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনাভাইরাসে ইউরোপে বিস্ময়করভাবে কমেছে বায়ুদূষণ

অনলাইন ডেস্ক
৩০ মার্চ ২০২০ ১৭:১৬ | আপডেট: ৩০ মার্চ ২০২০ ১৭:২৯
ইউরোপের বায়ুদূষণের মানচিত্র
advertisement

চীন ছাপিয়ে করোনাভাইরাস সারা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। ইউরোপের কয়েকটি দেশ করোনাভাইরাসের সংক্রমণ রুখতে লকডাউনের সিদ্ধান্ত নিয়েছে। এর প্রভাব পড়েছে ইউরোপের বায়ুমণ্ডলে, বিস্ময়করভাবে কমেছে এ অঞ্চলের বায়ুদূষণ।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে বলা হয়, সম্প্রতি ইউরোপের বায়ুদূষণ নিয়ে গবেষণা পরিচালনা করেছেন নেদারল্যান্ডসের গবেষণা সংস্থা রয্যাল নেদারল্যান্ডস মেটেরোলজিক্যাল ইনস্টিটিউট। তারা বায়ুতে নাইট্রোজেন ডাই-অক্সাইডের একটি মানচিত্রও তৈরি করেছে। এ মানচিত্রেই ইউরোপের বায়ুদুষণ বিস্ময়করভাবে হ্রাস পাওয়ার বিষয়টি ফুটে উঠেছে।

গবেষণা সংস্থাটি জানায়, মূলত জীবাশ্ম জ্বালানির ব্যবহারে বাতাসে যে পরিমাণ নাইট্রোজেন ডাই-অক্সাইড জমে, তার তুলনামূলক অবস্থান যাচাই করতে কোপারনিকাস সেন্টিনেল-৫পি নামের একটি কৃত্রিম উপগ্রহ ব্যবহার করেছেন তারা।  

এই উপগ্রহের চিত্রে দেখা যায়, গত বছর মার্চের গোড়ায় ফ্রান্স-ইতালির বায়ুমণ্ডলে যতটুকু লালচে ছোপ ছিল, এ বছরের ১৪-২৫ মার্চের মধ্যে তা অনেকটাই ঝাপসা হয়ে গিয়েছে। কোথাও কোথাও এ লালচে দাগ মুছে গিয়েছে।

সেন্টিনেল-৫পি উপগ্রহটি ব্রিটেনেরই এয়ারবাস সংস্থার তৈরি। ব্রিটেনও লকডাউনের পথে হাটতে শুরু করেছে। আগামী সপ্তাহের মধ্যে ব্রিটেনের বায়ুদূষণও হ্রাস পাবে বলে মনে করছেন এ গবেষণা সংস্থার কর্মকর্তারা।

করোনাভাইরাসের জেরে লকডাউনে চীন এবং ইতালির দুষণ কমার চিত্রও দেখিয়েছিল সেন্টিনেল-৫পি উপগ্রহ। এবার ইতালির সঙ্গে ফ্রান্স, পর্তুগাল এবং স্পেনের বায়ুচিত্রও প্রকাশ করল তারা। ব্রিটেন ও নেদারল্যান্ডসের দিকে নজর রাখছেন তারা।

বিজ্ঞানীরা বলছেন, লকডাউনের পাশাপাশি আবহাওয়া পরিবর্তনের কারণেও সেন্টিনেল-৫পি-তে পাওয়া দূষণের মানচিত্রে একটা বড় তারতম্য লক্ষ করা যাচ্ছে।

advertisement
Evall
advertisement