advertisement
advertisement

আমাদের সময়ে প্রতিবেদন
অবশেষে খাবার পেল অভুক্ত সহস্রাধিক বস্তিবাসী

ইউসুফ সোহেল
৩১ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ৩১ মার্চ ২০২০ ০০:৫৯
advertisement

চারদিন অভুক্ত থাকার পর অবশেষে খাদ্যসামগ্রী পেল রাজধানীর রূপনগরের ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেওয়া ৫ শতাধিক পরিবার। গত ১১ মার্চ মিরপুরের রূপনগর ট-ব্লক বস্তিতে ভয়াবহ অগ্নিকা-ে পুড়ে যাওয়ার পর এরা সেখানে আশ্রয় নিয়েছিল। প্রধানমন্ত্রীর নির্দেশে জেলা প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে গতকাল সোমবার খাদ্য উপকরণ বিতরণ করা। করোনা ভাইরাস সংক্রমণের পর সবাই কর্মহীন হয়ে পড়ে।

জেলা প্রশাসনের পক্ষ থেকে খাদ্যসামগ্রী বিতরণ করেন ঢাকার এডিসি রাজস্ব আবুল ফতে মোহাম্মদ শফিকুল ইসলাম। এ ছাড়া ঢাকা-১৬ আসনের সংসদ সদস্য (এমপি) ইলিয়াস উদ্দিন মোল্লা ও নবনির্বাচিত ৬ নং ওয়ার্ড কাউন্সিলর তাইজুল ইসলাম চৌধুরী বাপ্পিও প্রতিনিধি হিসেবে খাবার বিতরণ করেন।

গতকাল সোমবার ‘ঢাকার কর্মহীন বস্তিবাসীর আর্তনাদ, হাত ধুইলেই কি পেট ভরবো’ শিরোনামে একটি সচিত্র প্রতিবেদন ছাপা হয় আমাদের সময়ে। এর পর প্রশাসনের পক্ষ থেকে সহায়তা করা হয়।

খাদ্যসামগ্রী পেয়ে বস্তির বাসিন্দা পরিচ্ছন্নতাকর্মী আইয়ুব আলী আমাদের সময়কে জানান, দেশব্যাপী সরকারের অঘোষিত লকডাউনের পর এই স্কুলে আমরা ৪ দিন ধরে খেয়ে না খেয়ে ছিলাম। কেউই আসেনি। আমাদের সময়ে বস্তিবাসীর দুঃখকষ্টের কথা তুলে ধরার পর এ ত্রাণ পেলাম। খাবার হাতে পেয়ে আইয়ুব আলী ছাড়াও উপস্থিত সবাই ধন্যবাদ জ্ঞাপন করেন আমাদের সময়কে।

ঢাকার এডিসি রাজস্ব আবুল ফতে মোহাম্মদ শফিকুল ইসলাম আমাদের সময়কে জানান, সরকারের নির্দেশনায় জেলা প্রশাসনের পক্ষ থেকে গতকাল সোমবার ঢাকা মিরপুর রূপনগর বস্তিতে ২শ পরিবার, মোহাম্মদপুর বাগবাড়ি বস্তিতে ৪শ পরিবার এবং সবুজবাগ, কদমতলা, রাজারবাগে ৩শ পরিবারের মাঝে প্রত্যেক পরিবারকে ১০ কেজি চাল, ২ কেজি ডাল ও ৫ কেজি আলু বিতরণ করা হয়। এ ছাড়াও সরকারের পক্ষ থেকে জেলা প্রশাসনের কর্মকর্তারা নগরীর বিভিন্ন পয়েন্টে ভবঘুরে, রিকশাওয়ালা, দিনমজুর, রাজমিস্ত্রি, প্রতিবন্ধীসহ ৫শ কর্মহীন ব্যক্তির মাঝে ১০ কেজি চাল, ২ কেজি ডাল ও ৫ কেজি আলু বিতরণ করেন। মিরপুর, ফার্মগেট, কারওয়ানবাজার, এলিফ্যান্ট রোড, নিউমার্কেট, হাতিরঝিল, ডেমরা, সদরঘাটসহ বিভিন্ন পয়েন্টে এ ত্রাণ বিতরণ করা হয়। এ ছাড়াও সদরঘাটে কর্মহীন মাঝিদের মধ্যে ১শ জনকে উল্লিখিত ত্রাণ বিতরণ করে নিজ গৃহে অবস্থান নিশ্চিত করা হয়। এ কার্যক্রম অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ঢাকা-১৬ আসনের এমপি ইলিয়াস উদ্দিন মোল্লা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনায় রূপনগরের ইসলামিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ে আশ্রয় নেওয়া ৫শ পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। পরে রাস্তায় জীবাণুনাশক ছিটানো কার্যক্রম বাস্তবায়ন করা হয়। এ ধারা অব্যাহত থাকবে বলেও এমপি জানান।

বেসরকারিভাবে খাদ্যসামগ্রী পেয়েছে কড়াইল বস্তির ৫শ পরিবার। জাগো ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠান এ সহযোগিতার হাত বাড়িয়ে দেয় বলে জানান কড়াইল এক নম্বর ইউনিট বস্তি উন্নয়ন কমিটির সভাপতি এসএম মাহমুদুল হাসান।

এদিকে করোনা ভাইরাস ইস্যুতে দেশ লকডাউন হওয়ার কারণে কর্মহীন মানুষের জন্য এক অনন্য নজির স্থাপন করেছেন পল্লবী থানার ৩ নং ওয়ার্ডের বাসিন্দা হাজী মজিবুর রহমান। তিনি তার সব ভাড়াটিয়ার এক মাসের ভাড়া মওকুফ করে দেন।

advertisement