advertisement
advertisement

মানুষ মানুষের জন্য

আমাদের সময় ডেস্ক
৩১ মার্চ ২০২০ ০০:০০ | আপডেট: ৩১ মার্চ ২০২০ ০০:৩৮
advertisement

খ্যাতনামা সংগীতশিল্পী ভুপেন হাজারিকা তার কণ্ঠে তুলে নিয়েছিলেন মানবতার জয়গান; সুরে সুরে জানিয়ে গিয়েছিলেন অমিয় সেই বাণী, ‘মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে...’। উপমহাদেশের অন্যতম এ সংগীত ¯্র্রষ্টার সেই বাণীরই প্রতিরূপ দেখা গেছে দেশের মানুষের মাঝে করোনা নিয়ে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায়।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস মহামারী রূপ ধারণ করায় বাংলাদেশে এর সংক্রমণ প্রতিরোধে সতর্কতামূলক পদক্ষেপের পাশাপাশি সব সরকারি-বেসরকারি অফিস-আদালত, ব্যক্তিমালিকানাধীন প্রতিষ্ঠান, গণপরিবহন বন্ধ ঘোষণা করা হয়েছে। এতে গরিব, দিনমজুর, নিম্নআয়ের শ্রমজীবী মানুষ কর্মহীন হয়ে পড়েছেন। অনেকেই পারছেন না পরিবারের ভরণ-পোষণ জোগাতে। এ সময়টাতেই করোনা সংক্রমণ প্রতিরোধ লড়াইয়ের পাশাপাশি মানুষের সাহায্যার্থে সরকার খাদ্যসামগ্রী দেওয়ার ঘোষণা দিয়েছে। একই সঙ্গে মানবতাবোধে জাগ্রত হয়ে বিভিন্ন শ্রেণি-পেশার লোকজন নি¤œআয়ের মানুষের পাশে দাঁড়িয়েছেন। প্রতিদিনই বাড়ি বাড়ি গিয়ে বিতরণ করা হচ্ছে চাল-ডালসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী। সারাদেশ থেকে খবর পাঠিয়েছেন প্রতিনিধিরাÑ

বাঞ্ছারামপুর (ব্রাহ্মণবাড়িয়া) : কর্মহীন শ্রমজীবীদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ক্যাপ্টেন (অব) এবি তাজুল ইসলাম এমপি।

নরসিংদী : ব্যক্তিগত তহবিল থেকে খাদ্যসামগ্রী নিয়ে নিম্নআয়ের পরিবারগুলোর বাড়ি বাড়ি যাচ্ছেন নরসিংদী-২ (পলাশ) আসনের সাংসদ ডা. আনোয়ারুল আশরাফ খান দিলিপ। গতকাল সকাল থেকে সামাজিক দূরত্ব বজায় রেখে পলাশ উপজেলা বাসস্ট্যান্ড এলাকায় এমপি নিজে কয়েকটি বাড়িতে হাজির হন। এ ছাড়া প্রধানমন্ত্রীর ত্রাণভা-ার ও ব্যক্তিগত তহবিল থেকে নিম্নআয়ের দুই হাজার পরিবারের মধ্যে গতকাল খাদ্যসামগ্রী বিতরণ শুরু করেন মাধবদী পৌরসভার মেয়র মোশাররফ হোসেন মানিক।

নাগরপুর (টাঙ্গাইল) : স্থানীয় সাংসদ আহসানুল ইসলাম টিটুর অনুদান এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সহযোগিতায় গতকাল শতাধিক দরিদ্র পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা আবু বকর সিদ্দিকী, দপ্তিয়র বাজার বণিক সমিতির সভাপতি শাহ আলম সিদ্দিকী, দপ্তিয়র ইউপি সচিব জহিরুল ইসলাম জুয়েল প্রমুখ।

রাজৈর : মাদারীপুরের রাজৈর উপজেলা টেকেরহাট বন্দরের শাহাবুদ্দিন মোল্লা কমপ্লেক্সের সামনে জেলা আওয়ামী লীগ সভাপতি শাহাবুদ্দিন আহম্মেদ মোল্লার নিজস্ব তহবিল থেকে অসহায় ও হতদরিদ্র দুই হাজার পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করা হয়।

হিলি : হিলিতে অসহায় দরিদ্রদের বাড়ি বাড়ি গিয়ে গতকাল খাদ্য পৌঁছে দেন দিনাজপুরের হাকিমপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবদুর রাফিউল আলম।

তাড়াশ : সিরাজগঞ্জের তাড়াশ উপজেলা প্রশাসনের উদ্যোগে গত রবিবার উপজেলার বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে ত্রাণ বিতরণ করেন ইউএনও ইফফাত জাহান, সহকারী কমিশনার (ভূমি) মো. ওবায়দুল্লাহ, তাড়াশ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. নুর মামুন মিঞা।

রায়পুরা : নরসিংদীর রায়পুরা পৌর এলাকার তাত্তাকান্দা, শ্রীরামপুরসহ আশপাশ এলাকার দরিদ্র পরিবারের মাঝে চাল-ডাল বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, পৌর মেয়র মো. জামাল মোল্লা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী মো. বোরহান উদ্দিন প্রমুখ।

হোমনা : স্থানীয় সংসদ সদস্যের নামে গড়ে তোলা শ্রীমদ্দি সেলিমা আহমাদ মেরি সমর্থকগোষ্ঠী ৩৫০ পরিবারের মাঝে শাহ আজম বিটুর অর্থায়নে চাল, ডাল, তেল, লবণ, আলু, সাবান ও মাস্ক বিতরণ করা হয়।

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) : রূপগঞ্জ উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ৪ শতাধিক দুস্থ পরিবারের মাঝে ত্রাণ ও স্বেচ্ছাসেবকদের পিপিই প্রদান করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহজাহান ভুঁইয়া, উপজেলা নির্বাহী কর্মকর্তা মমতাজ বেগম, রূপগঞ্জ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সালাহউদ্দিন ভুঁইয়া প্রমুখ।

পঞ্চগড় : জেলা আওয়ামী লীগের উদ্যোগে পাঁচ উপজেলার এক হাজার পাঁচশ হতদরিদ্র-শ্রমজীবী মানুষের মাঝে খাদ্য বিতরণ করা হয়। জেলায় দলীয় কার্যালয়ের সামনে এ কার্যক্রম উদ্বোধন করেন সাংসদ মো. মজাহারুল হক প্রধান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, সদর উপজেলা চেয়ারম্যান আমিরুল ইসলাম। এ ছাড়া বোদা পৌরসভার উদ্যোগে পৌর এলাকার ৩ হাজার ২শ কর্মহীন মানুষের মাঝে খাবারসামগ্রী বিতরণ করেন পৌর মেয়র অ্যাডভোকেট ওয়াহিদুজ্জামান সুজা।

ধামইরহাট (নওগাঁ) : উপজেলা প্রশাসন ও দুর্যোগ ব্যবস্থাপনা দপ্তরের উদ্যোগে ১ হাজার কর্মহীন দরিদ্র পরিবারের সদস্যের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন উপজেলা চেয়ারম্যান মো. আজাহার আলী। এ সময় উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা গণপতি রায়।

লালমোহন (ভোলা) : লালমোহনে বেদেপল্লীর ঘরে ঘরে গিয়ে নিজ উদ্যোগে খাদ্যসামগ্রী বিতরণ করেন অতিরিক্ত পুলিশ সুপার মো. রাসেলুর রহমান।

ধর্মপাশা (সুনামগঞ্জ) : উপজেলার জয়শ্রী ইউনিয়নের অতিদরিদ্র ও কর্মহীন ১৪০ পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। দরিদ্র-অসহায়দের বাড়িতে বাড়িতে ইউএনও এসব খাদ্যসামগ্রী পৌঁছে দেন।

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) : ফুলবাড়িয়া সদর ইউনিয়নের জোরবাড়িয়া মল্লিকবাড়িতে খাদ্যসামগ্রী বিতরণ করেন খাদ্যগুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. হুমায়ুন খালিদ কাজল, ইউপি চেয়ারম্যান মো. জয়নাল আবেদীন বাদল প্রমুখ।

ফরিদপুর : সদরপুরে প্রশাসনের উদ্যোগে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ১৮০টি পরিবারকে খাদ্যসামগ্রী বিতরণ করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সজলচন্দ্র শীল ও মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা জালাল উদ্দিন।

অন্যদিকে ফরিদপুর জেলা পুলিশের নিজেস্ব অর্থায়নে ২০টি পরিবারের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেন জেলা অতিরিক্ত পুলিশ সুপার জামাল পাশা, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) সাইফুজ্জামান ও সদরপুর থানা অফিসার ইনচার্জ সৈয়দ লুৎফর রহমান।

ব্রাহ্মণবাড়িয়া : শহরের পাইকপাড়া এলাকায় ‘অ্যাসোসিয়েশন অব ব্রাহ্মণবাড়িয়া অন্নদা এক্স স্টুডেন্টস’ (আবেশ) নামে সংগঠনের উদ্যোগে সুবিধাবঞ্চিতদের মাঝে নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ করা হয়।

advertisement