advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

লকডাউনে চুরি হয়ে গেল ভ্যান গগের বিখ্যাত চিত্রকর্ম

অনলাইন ডেস্ক
৩১ মার্চ ২০২০ ১৩:১২ | আপডেট: ৩১ মার্চ ২০২০ ১৬:১২
চুরি যাওয়া দ্য পার্সোনেজ গার্ডেন অ্যাট নিউউনে ইন স্প্রিং। ছবি : সংগৃহীত
advertisement

করোনাভাইরাস আতঙ্কে সারা বিশ্বে চলমান লকডাউনের মধ্যে চুরি হয়ে গেল বিখ্যাত চিত্রশিল্পী ভিনসেন্ট ভ্যান গগের বিখ্যাত চিত্রকর্ম দ্য পার্সোনেজ গার্ডেন অ্যাট নিউউনে ইন স্প্রিং । চিত্রকর্ম চুরির দিনটি ছিল ভিনসেন্ট ভ্যান গগের ১৬৭তম জন্মদিন।

গতকাল সোমবার ভোররাতে চিত্রকর্মটি চুরি হয়েছে বলে সংবাদ প্রকাশ করেছে মার্কিন সংবাদ ভিত্তিক টেলিভিশন চ্যানেল সিএনএন।

প্রতিবেদনে বলা হয়, নেদারল্যান্ডেসের রাজধানী আমস্টারডাম থেকে ২০ কিলোমিটার দূরে অবস্থিত দ্য সিঙ্গার লারেন জাদুঘর থেকে চিত্রকর্মটি চুরি হয়েছে। ৫ মিলিয়ন ডলার মূল্যের এই চিত্রকর্মটি প্রদর্শনীর জন্য দ্য গ্রোঞ্জার জাদুঘর থেকে আনা হয়েছিল। এই চিত্রকর্মটি দেখতে প্রায় পাঁচ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করেছিল ওই প্রদর্শনীতে।

চুরির ঘটনায় লারেন জাদুঘরের ডিরেক্টর জ্যান রুডলফ ডে লর্ম বলেন, ‘এই দুর্যোগের দিনে চিত্রকর্মটি আমাদের অনুপ্রেরণা, সান্ত্বনা যোগাতে পারত। আমি সত্যি খুব বিরক্ত এবং দুঃখিত।’

এই চিত্রকর্মটি উদ্ধারের জন্য ইন্টারপোলের সাহায্য নেওয়া হবে বলে জানানো হয়েছে।  এর আগে ২০০২ সালে ভ্যান গগের দুটি চিত্রকর্ম চুরি করেছিল কুখ্যাত সন্ত্রাসী সংগঠন ক্যামোররা  যা ২০১৬ সালে উদ্ধার করেছে ইন্টারপোল।

ভিনসেন্ট ভ্যান গগ সম্পর্কিত কিছু তথ্য 

দক্ষিণ নেদারল্যান্ডের নর্থ ব্রাবান্ট প্রদেশে এক ক্যাথলিক প্রধান অঞ্চলের রিফর্মড পরিবারে ১৮৫৩ সালের ৩০ মার্চ ভিনসেন্ট ভ্যান গখের জন্ম। বাবা থিওডোরাস ছিলেন চার্চের একজন মিনিস্টার, আর মায়ের নাম অ্যানা কর্নেলিয়া। ছোট বয়স থেকেই চিত্রকলা নিয়ে তার ছিল খুবই আগ্রহ। তার মা-ই তাকে আঁকতে উৎসাহ দিয়েছিলেন।

বিশ্বখ্যাত এই চিত্রশিল্পী মৃত্যুর আগে জানতেন না অখ্যাত এই চিত্রশিল্পীর নাম একদিন বিখ্যাত চিত্রকরদের কাতারে থাকবে। শেষ জীবনে চরম দারিদ্র্যতায় নিজের পেটে গুলি চালিয়ে আত্মহত্যা করেছিলেন ভিনসেন্ট।  

বিখ্যাত চিত্রকর্ম

১. হোয়াইট হাউস ইন নাইট                 

২. ওয়াইন্ড বিটেন দ্য ট্রি

৩. দ্য এজ অব উড

৪. দ্য ইয়োলো হাউস

৫. ফার্ম হাউস এমং ট্রি

৬. দ্য স্টেট লটারি

৭. ইরিস

৮. দ্য পপি ফ্লাওয়ার

৯. কনগ্রেসন অব দ্য রেমফোর্ড চার্চ

১০. দ্য পটেটো প্ল্যানটার

advertisement
Evall
advertisement