advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

অ্যালকোহল বা ক্লোরিন ছিটিয়ে কি করোনা মারা সম্ভব

অনলাইন ডেস্ক
৩১ মার্চ ২০২০ ১৩:৫২ | আপডেট: ৩১ মার্চ ২০২০ ১৫:৪৪
ফাইল ছবি
advertisement

করোনাভাইরাস আতঙ্কের মধ্যেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে অসংখ্য ভ্রান্ত ধারণা, যা ইতিমধ্যেই মানুষকে ফেলেছে বিপাকে। আবার এসব গুজবে কান দিয়ে প্রাণও দিয়েছে বেশ ক’জন। যেহেতু করোনাভাইরাস প্রতিরোধে কোনো প্রতিষেধক এখনো তৈরি হয়নি, তাই এটি নিয়ে গুজবের সংখ্যাও নেহাত কম না।

এই তো ক’দিন আগে, যুক্তরাষ্ট্রের অ্যারিজোনার এক ব্যক্তি করোনার চিকিৎসায় নিজে থেকেই ক্লোরোকুইন ফসফেট খেয়ে মারা গেছেন। একই ওষধ সেবনে তার স্ত্রীও মৃত্যুশয্যায়। এছাড়াও গুজবের কারণে ইরানে অ্যালকোহল পান করে প্রায় ৩০০ জন মানুষ মারা গেছে। আর অসুস্থ হয়েছে প্রায় এক হাজার লোক।

অনেকের মধ্যে এখনো একটি ভ্রান্ত ধারণা লক্ষ্য করা যায়, সারা গায়ে অ্যালকোহল বা ক্লোরিন ছিটালে নাকি করোনাভাইরাস মরে যায়। আসলেই কি তাই!
জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর’র পক্ষ থেকে বলা হয়েছে, করোনাভাইরাস শরীরে প্রবেশ করলে সারা গায়ে অ্যালকোহল বা ক্লোরিন ছিটিয়ে এটি মেরে ফেলা সম্ভব না। অ্যালকোহল বা ক্লোরিন জীবণুনাশক হলেও যথোপযুক্ত নির্দেশনা ছাড়া এগুলো ব্যবহার করা উচিৎ নয়। এসব পদার্থ চোখ-মুখ ইত্যাদিসহ কাপড়ের জন্য ক্ষতির কারণ হতে পারে। তাই এগুলো ব্যবহারে সবাইকে সতর্ক থাকার কথাও বলা হয়েছে।

advertisement
Evall
advertisement