advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা প্রতিরোধে ম্যালেরিয়ার ওষুধ সেবনে চিকিৎসকের মৃত্যু

অনলাইন ডেস্ক
৩১ মার্চ ২০২০ ১৮:১৯ | আপডেট: ৩১ মার্চ ২০২০ ১৮:৩৭
প্রতীকী ছবি
advertisement

করোনাভাইরাসে আক্রান্ত না হতে আগাম সতর্কতা হিসেবে ম্যালেরিয়ার চিকিৎসায় ব্যবহৃত ওষুধ খাচ্ছিলেন আসামের এক চিকিৎসক। ম্যালেরিয়ার ওষুধ হাইড্রক্সিক্লোরোকুইন খাওয়ার পর হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ওই চিকিৎসক।

স্থানীয় পুলিশের বরাত দিয়ে আনন্দবাজার পত্রিকা জানায়, ওই চিকিৎসকের নাম উৎপলজিৎ বর্মন। একজন অ্যানাস্থেটিস্ট হিসেবে তিনি একটি বেসরকারি হাসপাতালে কাজ করতেন। করোনাভাইরাসের জন্য আগাম সতর্কতা নিতে গিয়ে নিজেই হাইড্রক্সিক্লোরোকুইন খেয়েছিলেন তিনি। এরপরেই হৃদরোগে আক্রান্ত হন উৎপলজিৎ। ওষুধ খাওয়ার পর তিনি যে অস্বস্তি বোধ করতে শুরু করেছিলেন তা হোয়াটসঅ্যাপে তার সহকর্মীদেরও জানান। তাই ধারণা করা হচ্ছে, ম্যালেরিয়ার ওষুধ খেয়েই তার মৃত্যু হয়েছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চ হাইড্রক্সিক্লোরোকুইন (আইসিএমআর) ওষুধটিকে অনুমোদন দিয়েছে। বলা হয়েছে, করোনা রোগীর চিকিৎসায় যুক্ত চিকিৎসক, স্বাস্থ্যকর্মী ও তাদের পরিবারের সদস্যরা ওই ওষুধটি খেতে পারেন। তবে সে ক্ষেত্রে চিকিৎসকদের পরামর্শ মেনে ওই ওষুধ খাওয়ার কথাও বলেছে আইসিএমআর। তবে মৃত চিকিৎসক কোনো করোনা রোগীর চিকিৎসার সঙ্গে জড়িত ছিলেন না বলেও জানা গিয়েছে।

সফটওয়্যার সল্যুশন কোম্পানি ‘ডারাক্সে’র পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ‘ওয়ার্ল্ডোমিটারে’ প্রকাশিত তথ্যমতে, ভারতে এই ভাইরাসে আক্রান্ত হয়েছে ১ হাজার ২৫১ জন। আর মারা গেছে ৩২ জন।

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়েছে বিশ্বের ২০০টি দেশ ও দুটি আন্তর্জাতিক প্রমোদতরীতে। ভাইরাসটির সংক্রমণে এখন পর্যন্ত প্রাণ হারিয়েছেন ৩৭ হাজার ৮২০ জন। সারা বিশ্বে ৭ লাখ ৮৫ হাজার ৮৭০ জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন। চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ৬৫ হাজার ৬৫৯ জন।

advertisement
Evall
advertisement