advertisement
advertisement

দেশে অর্ধশত ছাড়াল করোনা আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক
১ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ১ এপ্রিল ২০২০ ০০:২০
advertisement

করোনা ভাইরাসে আক্রান্ত আরও দুই রোগীকে শনাক্ত করেছে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)। এ নিয়ে দেশে আক্রান্তের সংখ্যা অর্ধশত ছাড়িয়ে ৫১ জনে দাঁড়াল। পাশাপাশি আরও ছয় রোগী সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন। গতকাল মঙ্গলবার দুপুরে আইইডিসিআর পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা করোনা নিয়ে আয়োজিত নিয়মিত সংবাদ সম্মেলেনে এ তথ্য জানান।

ডা. মীরজাদী সেব্রিনা বলেন, ‘নতুন আক্রান্ত দুজনই পুরুষ। তাদের হাসপাতালে চিকিৎসা চলছে। একজনের বয়স ৫৭ বছর, তিনি সৌদি আরব থেকে এসেছেন। শারীরিকভাবে তিনি অবশ্য সুস্থ আছেন। তবে তার ডায়াবেটিস আছে। আরেকজনের বয়স ৫৫ বছর, যার বিদেশ ভ্রমণের কোনো ইতিহাস নেই। তারও ডায়াবেটিস ও উচ্চ রক্তচাপ আছে। তিনিও শারীরিকভাবে সুস্থ আছেন।’ তিনি বলেন, ‘আইইডিসিআরের হটলাইনে গত ২৪ ঘণ্টায় (সংবাদ সম্মেলন পর্যন্ত)

ফোন এসেছে ৩ হাজার ৬৩টি। এর মধ্যে করোনাসংক্রান্ত ২ হাজার ৯৯৭টি কল আসে। আর গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করে পরীক্ষা হয়েছে ১৪০ জনের। এর মধ্যে দুজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়। এ পর্যন্ত সর্বমোট ১ হাজার ৬০২টি নমুনা পরীক্ষা করা হয়েছে।’

ডা. ফ্লোরা বলেন, ‘করোনা আক্রান্তদের মধ্যে আরও ছয়জনের শরীরে আর সংক্রমণ নেই। তাদের মধ্যে একজনের বয়স ৭০ বছর, চারজনের ৩০ থেকে ৪০ এবং অন্যজনের ৪০ বছরের কোটায়। এদের মধ্যে একজন নার্সও আছেন। অর্থাৎ সব মিলিয়ে ২১ জন করোনামুক্ত হয়েছেন।’

সারাদেশ থেকে নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবরÑ

রাজশাহী : নতুন করে ৫৭ জনসহ মোট ৫৫০ জন ব্যক্তিকে রাজশাহীতে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এর মধ্যে রাজশাহী সিটি করপোরেশন এলাকায় রয়েছে ১৭৩ জন। গতকাল সিভিল সার্জন অফিস থেকে এ তথ্য জানানো হয়। তবে এখনো রাজশাহীতে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়নি বলেও নিশ্চিত করছেন সিভিল সার্জন ডা. এনামুল হক।

ঝালকাঠি : ভারত থেকে নলছিটি পৌর এলাকায় শ^শুরবাড়িতে আসা এক ব্যক্তি জ¦র, সর্দি ও কাশিতে আক্রান্ত হওয়ায় আশপাশের তিনটি বাড়িতে লাল নিশান টানিয়েছে উপজেলা প্রশাসন। হোম কোয়ারেন্টিনে রাখার নির্দেশ দেওয়া হয়েছে পরিবারগুলোর ২২ সদস্যকে। উপজেলা নির্বাহী কর্মকর্তা রুম্পা সিকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

বগুড়া : করোনায় আক্রান্ত সন্দেহে বগুড়ায় আরও এক ব্যক্তিকে গত সোমবার বিকালে মোহাম্মদ আলী বিশেষায়িত হাসপাতালে ভর্তি করা হয়েছে। এর আগে গত ২৯ মার্চ আইসোলেশন ইউনিটে ভর্তি করা হয় আরও দুজনকে। হাসপাতাল সূত্র জানায়, নতুন করে আইসোলেশন ইউনিটে ভর্তি করা ৪৫ বছর বয়সী ওই ব্যক্তির বাড়ি রংপুরে। ঢাকা থেকে বাড়ি যাওয়ার পথে তিনি জ্বর ও শ্বাসকষ্টে আক্রান্ত হন। প্রচ- অসুস্থ হয়ে পড়লে গত রবিবার সকালে বগুড়ার মহাস্থানগড় এলাকায় তিনি গাড়ি থেকে নেমে পড়েন। পরে পুলিশের সহায়তায় শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তাকে ভর্তি করা হয়। সেখান থেকে তাকে নেওয়া হয় শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে। তবে চিকিৎসকরা তখন জানান, ওই ব্যক্তি হৃদরোগে আক্রান্ত।

গাইবান্ধা : নির্দিষ্ট সময় পূর্ণ হওয়ায় গাইবান্ধার ২০ জনকে হোম কোয়ারেন্টিন থেকে ছেড়ে দেওয়া হয়েছে। পাশাপাশি নতুন করে কোয়ারেন্টিনে রাখা হয়েছে ৬ জনকে। এখন পর্যন্ত আমেরিকা প্রবাসী দুজনসহ তাদের সংস্পর্শে আসা আরও দুজন করোনায় আক্রান্ত হয়ে জেলা সদর হাসপাতাল ও সুন্দরগঞ্জ উপজেলা স্বাস্থ্যকেন্দ্রের আইসোলেশনে রয়েছেন।

গফরগাঁও (ময়মনসিংহ) : গত সোমবার মধ্যরাত পর্যন্ত ময়মনসিংহের গফরগাঁওয়ে ২৫১ প্রবাসী হোম কোয়ারেন্টিন থেকে মুক্ত হয়েছেন। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মাইন উদ্দিন খান মানিক জানান, গফরগাঁওয়ের স্থায়ী ঠিকানাধারী ৪৬৫ প্রবাসী গত ১ মার্চের পর দেশে আসেন। তাদের মধ্যে ২৯১ জনকে খুঁজে পেয়ে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেয় প্রশাসন। এখন পর্যন্ত ২৫১ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। তবে ৪০ জন এখনো হোম কোয়ারেন্টিনে আছেন।

কালিয়াকৈর (গাজীপুর) : হোম কোয়ারেন্টিনের মেয়াদ শেষ হওয়ায় গাজীপুরের কালিয়াকৈরে ৮৮ জনকে ছাড়পত্র দেওয়া হয়েছে। এ পর্যন্ত উপজেলায় করোনা ভাইরাসে আক্রান্ত কাউকেই পাওয়া যায়নি। তবে হাসপাতালে ১০ বেডের একটি আইসোলেশন কর্নার প্রস্তুত রাখা হয়েছে।

advertisement