advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কোটির বেশি মানুষ শিকার হতে পারে দারিদ্র্যের

বিশ্বব্যাংকের প্রতিবেদনে হুশিয়ারি

আমাদের সময় ডেস্ক
১ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ১ এপ্রিল ২০২০ ০৭:২০
প্রতীকী ছবি
advertisement

চলমান করোনা মহামারী পরিস্থিতিতে চরম অর্থনৈতিক মন্দায় ক্ষতির মুখে রয়েছে বিশ্ব অর্থনীতি। যার মারাত্মক প্রভাব পড়েছে এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর ওপরও। এমন অবস্থা অব্যাহত থাকলে তা এ অঞ্চলের অন্তত ১ কোটি ১০ লাখ মানুষকে দারিদ্র্যের দিকে ঠেলে দিতে পারে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। গত সোমবার প্রকাশিত বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে এই হুশিয়ারি দেওয়া হয়।

প্রতিবেদনে জানানো হয়, মহামারীর কারণে বিশ্ব অর্থনীতির ওপর যে খারাপ প্রভাব পড়েছে, তাতে সব দেশই তাৎপর্যপূর্ণভাবে আক্রান্ত হবে। এতে যেসব পরিবারের জীবিকা শিল্প-কারখানার ওপর নির্ভরশীল, তারা চরম ঝুঁঁকিতে রয়েছেন। এটা তাদের জন্য অশনিসঙ্কেত। কারণ অব্যাহত লোকসানের কারণে অনেক শিল্প-কারখানায় কর্মী ছাঁটাই হতে পারে, আবার অনেকগুলো বন্ধও হয়ে যেতে পারে।

বিশ্বব্যাংক বলছে, যাদের দৈনিক আয় সাড়ে পাঁচ মার্কিন ডলারের নিচে, তারাই দরিদ্র। ২০২০ সালে ৩ কোটি ৫০ লাখ মানুষের দারিদ্র্যমুক্তির পূর্বাভাস ছিল। কিন্তু করোনার কারণে ২ কোটি ৪০ লাখের মধ্যে দারিদ্র্যমুক্তি থমকে যেতে পারে। অর্থনৈতিক পরিস্থিতি আরও খারাপ পর্যায়ে পৌঁছালে দারিদ্র্য বৃদ্ধি পাবে এক কোটি ১০ লাখ মানুষের। চলমান অবস্থাকে ‘অপরিহার্য অর্থনৈতিক দুর্দশা’ উল্লেখ করে প্রতিবেদনে বলা হয়, দ্রুত পরিবর্তনশীল এ পরিস্থিতিতে প্রবৃদ্ধি নিয়ে সংক্ষিপ্ত পূর্বাভাস দেওয়া খুব কঠিন। তবে চলমান পরিস্থিতিতে বলা যায়, ২০২০ সালে উন্নয়নশীল দেশগুলোর অর্থনৈতিক প্রবৃদ্ধি কমে ২.১ শতাংশে নেমে আসতে পারে। এমনকি তা মাইনাস ০.৫ শতাংশও হতে পারে। অথচ ২০১৯ সালে এ অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ৫.৮ শতাংশ। অন্যদিকে করোনা ভাইরাসের উৎপত্তিস্থল চীনে প্রবৃদ্ধির গতি কমে নামতে পারে ২.৩ শতাংশে। এমনকি তা সর্বনিম্ন ০.১ শতাংশ হতে পারে।

এই অর্থনৈতিক দুর্দশা এড়ানো সহসাই সম্ভব হবে না উল্লেখ করে বিশ্বব্যাংক এর জন্য সব দেশকে জোটবদ্ধভাবে পরিস্থিতির মোকাবিলার পরামর্শ দিয়েছে। একই সঙ্গে আহ্বান জানানো হয়েছে, স্বাস্থ্য সুরক্ষা খাতে এশিয়ার দেশগুলোকে বিনিয়োগ বাড়ানোর। কোনো কর্মী অসুস্থ থাকাকালে তাকে আর্থিক সাহায্য করতেও অনুরোধ জানানো হয়।

advertisement