advertisement
advertisement

জ্বর-কাশি হলেই আলাদা কক্ষে থাকবে বন্দিরা

নিজস্ব প্রতিবেদক
১ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ১ এপ্রিল ২০২০ ০৮:৩৯
advertisement

বাংলাদেশের কারাগারগুলোয় করোনা ভাইরাসে আক্রান্ত কোনো বন্দি নেই জানিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, অধিকতর সতর্কতার অংশ হিসেবে কারও ঠান্ডা, কাশি, জ্বর, শ্বাসকষ্ট দেখা দিলে তাকে আলাদা কক্ষে রাখা হচ্ছে। অন্যদিকে বয়োবৃদ্ধ, অচল ও অক্ষম এমন তিন সহস্রাধিক বন্দির একটি তালিকা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে কারা কর্তৃপক্ষ। তাদের একটি বড় অংশকে মুক্তি দেওয়া হতে পারে বলে জানা গেছে।

এদিকে বিভিন্ন কারাগারে মোট ৪০ বন্দিকে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ‘কোয়ারেন্টিনে’ রাখা হয়েছে বলে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু জানিয়েছেন। গতকাল মঙ্গলবার তিনি বলেন, দেশের কারাগারগুলোয় করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধের লক্ষ্যে কঠোর নজরজারির ব্যবস্থা করা হয়েছে। করোনা ভাইরাসের কোনো পজিটিভ কেস পাওয়া গেলে সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলার লক্ষ্যে বন্দিদের জন্য বিভাগভিত্তিক কিশোরগঞ্জ, মাদারীপুর, পিরোজপুর, সিলেট, ফেনী ও দিনাজপুর জেলা কারাগারে আইসোলেশন সেন্টার গঠন করা হয়েছে।

করোনার সম্ভাব্য সংক্রমণ এড়াতে কারাগারে বন্দিদের আত্মীয়স্বজনের সাথে দেখা-সাক্ষাৎ সীমিত করা হয়েছে। বন্দিরা যেন আত্মীয়পরিজন নিয়ে উদ্বিগ্ন না হোন সে জন্য জরুরি টেলিফোনে কথা বলার সুযোগ সৃষ্টি করা হয়েছে। বন্দি ও স্টাফদের বিদেশ ফেরত আত্মীয়স্বজনকে কারা এলাকায় প্রবেশ থেকে বিরত রাখা হয়েছে।

এদিকে কারা কর্তৃপক্ষ সারাদেশের কারাগারে থাকা বৃদ্ধ, অচল ও অক্ষম এমন তিন সহস্রাধিক বন্দির তালিকা পাঠিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে। দেশে করোনা ভাইরাসের উপস্থিতি টের পাওয়ার পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় কারা কর্তৃপক্ষের কাছে মুক্তি দেওয়া যায় এমন বন্দির তালিকা চেয়ে পাঠায়। এর পর কারা অধিদপ্তর সারাদেশের কারাগার থেকে তিন হাজারের বেশি বন্দির তালিকা সংগ্রহ করে গত সপ্তাহে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠিয়েছে। যারা বৃদ্ধ, অচল ও অক্ষম তাদের নাম তালিকাভুক্ত করা হয়েছে। এ ছাড়া যেসব বন্দির সাজা খাটা প্রায় শেষের দিকে তাদের নামও তালিকায় রয়েছে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, এই তালিকা নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও আইন মন্ত্রণালয়ের কর্মকর্তারা বৈঠক করবেন। সেখানে এই বন্দিদের মুক্তি দেওয়া হবে কিনা সেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

advertisement