advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

দিল্লিতে তবলিগ জামাত থেকে বহু আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক
১ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ১ এপ্রিল ২০২০ ০০:৪২
advertisement

ভারতের রাজধানী দিল্লির একটি মসজিদে তবলিগ জামাতে যোগ দেওয়া মুসল্লিদের মধ্যে কেউ করোনা ভাইরাসে আক্রান্ত ছিলেন। সেখান থেকে এখন অনেকে আক্রান্ত হয়েছেন। গতকাল ২৪ জন করোনায় আক্রান্ত হয়েছেন, যারা ওই জামাতে অংশ নিয়েছিলেন। এ ছাড়া তেলেঙ্গানায় ছয় জন মারা গেছেন, যাদের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে; তারাও ওই জামাতে অংশ নিয়েছিলেন। পাশাপাশি ৪৪১ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে, যাদের করোনার লক্ষণ দেখা গেছে। খবর এনডিটিভি।

দিল্লিতে শত বছরের পুরনো নিজামুদ্দিন আউলিয়ার ওই মসজিদে মার্চের ৮ থেকে ১০ তারিখ ধর্মীয় জমায়েত ছিল। এটি তবলিগ অনুসারীদের অন্যতম প্রধান কেন্দ্র। সেখানে আনুমানিক দুই হাজার লোক তিন দিনব্যাপী সেখানে অবস্থান করছিলেন। এর মধ্যে আনুমানিক ২৮০ জন বিদেশি নাগরিক ছিলেন। এখান থেকে বহু লোক আক্রান্ত হয়ে থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে। ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব লাভ আগ্রাওয়াল সংবাদ সম্মেলনে বলেন, নিজামুদ্দিন মসজিদের যথাযথ ধর্মীয় সম্মান নিশ্চিত করেই যা ব্যবস্থা নেওয়ার নেওয়া হয়েছে।

জানা গেছে, করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে ভারতের চলমান লকডাউন ও সামাজিক দূরত্বের যে বিধান চালু রয়েছে তার তোয়াক্কা না করে মুসল্লিরা শত বছরের পুরনো এ মসজিদে সমবেত হন। এখান থেকে ভারতের বেশ কয়েকটি রাজ্যে ইতোমধ্যে অনেকে ছড়িয়ে পড়েছেন। এর মধ্যে তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়–, রাজস্থান, জম্মু-কাশ্মীর রয়েছে।

অন্যদিকে পাকিস্তানে তবলিগ জামাতের ৩৬ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। হায়দরাবাদে তবলিগ জামাতের ৩৬ সদস্যের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে বলে দেশটির সিন্ধু প্রদেশের কর্তৃপক্ষ জানিয়েছে। আক্রান্তরা সবাই স্থানীয়ভাবে সংক্রমিত হয়েছে বলে নিশ্চিত করেছে তারা। এ নিয়ে হায়দরাবাদ শহরে করোনায় আক্রান্ত মোট ৪৩ জন শনাক্ত হলো বলে সিন্ধুর স্বাস্থ্য ও জনকল্যাণ মন্ত্রণালয়ের গণমাধ্যম সমন্বয়ক মীরন ইউসুফ জানিয়েছেন। এর আগে মালয়েশিয়ায় তবলিগ জামাতের মুসল্লিদের মধ্যে করোনা ভাইরাস সংক্রামণের খবর পাওয়া যায়।

এদিকে গতকাল দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সবাইকে সামাজিক দূরত্ব মেনে চলার নির্দেশ দেন। একই সঙ্গে তিনি মক্কা-মদিনার উদাহরণ দিয়ে মসজিদে জমায়েত না হওয়ার জন্য মুসল্লিদের প্রতি অনুরোধ করেন।

advertisement