advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনা সংকট
মানুষ মানুষের জন্য

ফয়সাল আহমেদ
১ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ১ এপ্রিল ২০২০ ০০:৪৫
advertisement

করোনা ভাইরাসে পুরো পৃথিবীই যেন গৃহবন্দি। ফলে দিনমজুররা পড়েছেন বিপাকে। ফুরিয়ে গেছে অনেকের ঘরের খাবার। এমন দুর্দিনে সেই সব দুস্থ মানুষের সাহায্যে এগিয়ে এসেছে সরকার। বেসরকারি ও ব্যক্তি উদ্যোগেও সহায়তা কার্যক্রম চলছে। এগিয়ে এসেছেন ঢাকাই সিনেমার তারকারা। আবার চলচ্চিত্র-নাটকের সঙ্গে যুক্ত অসচ্ছল শিল্পী ও কলাকুশলীদের পাশেও দাঁড়াচ্ছেন আর্থিকভাবে সচ্ছল শিল্পী ও বিভিন্ন সংগঠন। আমাদের আজকের আয়োজন সেসব মহান তারকা এবং সংগঠনগুলো নিয়ে।

লিখেছেনÑ

ফয়সাল আহমেদ

পপি : প্রায় সাড়ে তিন হাজার মাস্ক ও বেশ কিছু স্যানিটাইজার বিতরণ করেছেন চিত্রনায়িকা পপি। তিনি বলেন, ‘স্যানিটাইজার বেশি দিতে পারিনি। এখানে পাওয়াও যাচ্ছে না। বাবা, ভাইবোনসহ পরিবারের বেশ কয়েকজন মিলে এসব বিতরণ করেছি। প্রতিদিনের আয় দিয়ে অনেকের সংসার চলে। তারা মাস্ক ও স্যানিটাইজার কিনতেও চাইবেন না। এ ভাইরাস সম্পর্কে তাদের কিছু তথ্যও দিয়েছি।

শাকিব খান : শাকিব খানের ‘নবাব এলএলবি’ ছবির শুটিং বাতিল হয় করোনা ভাইরাসের কারণে। শুটিং থেমে গেলেও এ ছবির দেড় কোটি টাকা বাজেটের পুরোটা করোনা ভাইরাস থেকে ব্যক্তিগত সুরক্ষা পোশাক পিপিই বাবদ, স্বল্প আয়ের চলচ্চিত্র প্রোডাকশন বয়, সহকারী প্রোডাকশন বয়সহ অসহায় মানুষের জন্য খরচ করা হবে। এ সময়ে ২৫ হাজার পিপিই ঢাকার কুর্মিটোলা হাসপাতাল, কুয়েত মৈত্রী হাসপাতাল, আল বারাকা হাসপাতাল এবং সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের দেওয়া হয়েছে।

অপু বিশ্বাস : অসচ্ছলদের মধ্যে নিত্যপ্রয়োজনীয় খাবার ও সুরক্ষাসামগ্রী বিতরণ করতে এগিয়ে এসেছেন অপু বিশ্বাস। রাজধানীর বসুন্ধরা এলাকায় রিকশাচালকসহ প্রায় ১০০ জন খেটে খাওয়া মানুষের মধ্যে এসব বিলি করেন তিনি। বসুন্ধরা এলাকার পাঁচটি জায়গায় এসব সামগ্রী বিতরণ করেন অপু বিশ্বাস। পরে ফেসবুকে ভিডিও পোস্টে করোনা নিয়ে সবাইকে সচেতন থাকার আহ্বান জানান তিনি।

মৌসুমী আক্তার সালমা : অসচ্ছল মানুষদের পাশে দাঁড়াচ্ছেন কণ্ঠশিল্পী সালমা। অ্যাডভোকেট স্বামী সানাউল্লাহ নূর সাগরকে নিয়ে মানবসেবা করতে সাফিয়া ফাউন্ডেশন গড়েছেন গায়িকা। নিয়মিত সুবিধাবঞ্চিত মানুষদের জন্য কাজ করে থাকে ফাউন্ডেশনটি। জানান, আজ (গতকাল) ঢাকা শহরের বিভিন্ন স্থানে অসহায় মানুষদের মাঝে খাবার বিতরণ করবেন তারা।

সাইমন : ৫০০ পরিবারকে সহায়তা করার উদ্যোগ গ্রহণ করেছেন সাইমন। সুবিধাবঞ্চিত মানুষদের মাঝে খাবার বিতরণ করবেন তিনি। এ উদ্যোগে সাইমনের বন্ধুরাও তার পাশে এসে দাঁড়িয়েছেন বলে জানালেন নায়ক।

তানহা তাসনিয়া : ২৬ মার্চ ছিল চিত্রনায়িকা তানহা তাসনিয়ার জন্মদিন। দিনটি উদযাপন না করে খেটে খাওয়া মানুষদের মধ্যে খাবার বিতরণ করেন তিনি। সঙ্গে ছিলেন প্রযোজক স্বামী জাহিদ হাসান।

মিষ্টি জান্নাত : আমি ক্ষুদ্র একজন মানুষ। ইচ্ছে থাকলেও বিশাল কিছু করার সুযোগ নেই। তাই বর্তমান পরিস্থিতিতে সাধ্যের মধ্যে জনসাধারণের মধ্যে বিনা মূল্যে মাস্ক, স্যানিটাইজার ও সাবান বিতরণ করেছি। নিজে স্বপ্রণোদিত হয়েই এ কাজটি করেছি।

মারজান জেনিফা :

রবিবার বিকালে গুলশানে প্রায় ১০০ মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করেন তিনি। সঙ্গে ছিলেন প্রযোজক স্বামী জোবায়ের আলম। শনিবারও একইভাবে এ চিত্রনায়িকা রাজধানীর গুলশান এলাকায় ত্রাণ বিতরণ করেন।

চলচ্চিত্র শিল্পী সমিতি

করোনা ভাইরাস বিষয়ে সাধারণ মানুষকে সচেতন করতে পথে নামলেন চলচ্চিত্রের শিল্পীরা। চলচ্চিত্র শিল্পী সমিতির ব্যানারে র‌্যালি করেছেন শিল্পীরা। প্রচারের মাধ্যমে সচেতনতা সৃষ্টির পাশাপাশি পথচারীদের মধ্যে ৯০০ মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও গ্লাভস বিলিয়েছেন বলে জানালেন সমিতির সাধারণ সম্পাদক জায়েদ খান।

অভিনয়শিল্পী সংঘ

আর্থিকভাবে সচ্ছল এমন ১০০ তারকার তালিকা তৈরি করেছে ছোটপর্দার শিল্পীদের সংগঠন অভিনয়শিল্পী সংঘ। করোনা ভাইরাস প্রতিরোধে শুটিং বন্ধ থাকায় অনেকেই পরিবার নিয়ে জীবন চালাতে হিমশিম খাচ্ছেন। নাটকের সঙ্গে যুক্ত এসব অসচ্ছল শিল্পী ও কলাকুশলীর পাশে দাঁড়াতে এগিয়ে আসছে সংগঠনগুলো। তাদের সহায়তার জন্য ১০০ তারকার কাছে নির্দিষ্ট পরিমাণ অনুদান চাওয়া হবে।

ডিরেক্টরস গিল্ড

সামাজিক যোগাযোগমাধ্যমে সহায়তা চেয়ে ঘোষণা দিয়ে ডিরেক্টরস গিল্ড প্রথম দিন নির্মাতাদের কাছ থেকে এক লাখ টাকার বেশি অনুদান পেয়েছেন। সবাই স্বেচ্ছায় সহায়তা নিয়ে এগিয়ে এসেছেন। চার দিন ধরে তারা তহবিল সংগ্রহ করছেন।

advertisement