advertisement
advertisement

জাগ্রত মানবতা, বাড়ি বাড়ি যাচ্ছে ত্রাণ

আমাদের সময় ডেস্ক
১ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ১ এপ্রিল ২০২০ ০০:৪৫
advertisement

করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ কর্মসূচির কারণে দেশব্যাপী কর্মহীন ঘরবন্দি শ্রমজীবী মানুষ, দরিদ্র ও দুস্থরা পড়েছেন বিপাকে। তাদের আয়-রোজগার নেই বললেই চলে। তাদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে সরকার। জেলায়-উপজেলায় সরকারিভাবে বরাদ্দ দেওয়া হয়েছে নগদ অর্থ এবং চাল-ডালসহ নিত্যপণ্য। সরকারি কর্মকর্তারা সেসব অর্থ ও নিত্যপণ্য শ্রমজীবী, দরিদ্র ও দুস্থদের বাড়ি বাড়ি গিয়ে বিতরণ করছেন। একই সঙ্গে বেসরকারি উদ্যোগে বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠন দরিদ্রদের সাহায্যে এগিয়ে এসেছে। মহামারীতে রূপ নেওয়া প্রাণঘাতী করোনা ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের পাশাপাশি এ যেন মানবতার পক্ষেরও লড়াই। মানবিকতাবোধে জাগ্রত হয়ে দেশব্যাপী চলছে কর্মহীন গরিব ও দুস্থদের বাঁচিয়ে রাখতে বাড়ি বাড়ি গিয়ে নিত্যপণ বিতরণ। করোনার কারণে উদ্ভূত পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত স্বল্প আয়ের মানুষের পাশে দাঁড়ানোর এ উদ্যোগ অব্যাহত থাকবে বলে জানিয়েছে সরকার। সারাদেশ থেকে প্রতিনিধিদের পাঠানো খবরÑ

নরসিংদী : পাঁচ হাজার দুস্থ ও গরিব পরিবারকে সরকারের পাশাপাশি নিজ উদ্যোগে নতুন করে খাদ্যসামগ্রী প্রদানের কথা জানিয়েছেন শিল্পমন্ত্রী অ্যাডভোকেট নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন এমপি। গতকাল সকালে নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। এদিকে গতকাল শিল্পমন্ত্রীর পক্ষ থেকে তার ছেলে মঞ্জুরুল মজিদ মাহমুদ সাদী মনোহরদী ও বেলাব উপজেলার বিভিন্ন ইউনিয়নের দলীয় নেতাকর্মীদের মাধ্যমে প্রায় ৫ হাজার গরিব ও দুস্থ মানুষের মধ্যে মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার, খাদ্যসামগ্রী ও টাকা বিতরণ করেন।

পঞ্চগড় : রেলপথমন্ত্রী ও পঞ্চগড়-২ আসনের সাংসদ অ্যাডভোকেট মো. নূরুল ইসলাম সুজন এবং উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগের উদ্যোগে বোদা উপজেলার ১০ ইউনিয়ন ও এক পৌরসভার ১১ হাজার কর্মহীন শ্রমজীবী নিম্নআয়ের মানুষের মধ্যে ১১ হাজার প্যাকেট খাবার সামগ্রী বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। গতকাল উপজেলার সাকোয়া ইউনিয়নে এ কার্যক্রমের উদ্বোধন করেন সাকোয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও ইউপি চেয়ারম্যান সায়েদ জাহাঙ্গির হাসান সবুজ ও মন্ত্রীর এপিএস রাশেদ প্রধান।

গাজীপুর : গাজীপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইকবাল হোসেন সবুজ এমপি নিজস্ব উদ্যোগে বরমী ইউনিয়নের সোনাকর গ্রাম থেকে খাদ্যসামগ্রী বিতরণ শুরু করেন। তিনি বাড়ি বাড়ি গিয়ে চাল, ডাল, তেল-আলুসহ বিভিন্ন ধরনের খাদ্যসামগ্রী নারী-পুরুষের হাতে তুলে দেন। তিনি ১৫ হাজার পরিবারকে খাদ্য বিতরণ করবেন বলে জানিয়েছেন।

উল্লাপাড়া : সিরাজগঞ্জের উল্লাপাড়ায় স্থানীয় সাংসদ তানভীর ইমামের উদ্যোগে নিজস্ব অর্থায়নে উপজেলার ১৪ ইউনিয়ন ও ১ পৌরসভায় সাড়ে চার হাজার কর্মহীন মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করা হবে। গতকাল মঙ্গলবার এ কার্যক্রম উদ্বোধন করেন এমপি। প্রথম দিন ৭ ইউনিয়ন ও ১ পৌরসভার ২ হাজার ৫০০ কর্মহীন মানুষের মধ্যে খাদ্যসামগ্রী তুলে দেওয়া হয়।

নোয়াখালী : নোয়াখালী প্রেসক্লাবের সামনে গরিবদের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করে প্রাণ ও বন্ধন নামের দুটি এনজিও। এ সময় উপস্থিত ছিলেন নোয়াখালী পৌরসভার মেয়র সহিদ উল্যাহ খান সোহেল, নোয়াখালী সরকারি কলেজের অধ্যক্ষ আল হেলাল মোহাম্মদ মোশারফ, চৌমুহনী এসএ সরকারি কলেজের অধ্যক্ষ আবুল বাসার। এ ছাড়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাংসদ একরামুল করিম চৌধুরীর পক্ষ থেকে জেলা শহরের বিভিন্ন ওয়ার্ডে খাদ্যসামগ্রী বিতরণ করেন জেলা যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা। এদিকে বিএনপির উদ্যোগে ৩শ গরিব ও দুস্থ পরিবারের মধ্যে ৩ লক্ষাধিক টাকার খাদ্যসামগ্রী বিতরণ করেন কেন্দ্রীয় ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু।

কুড়িগ্রাম : জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, নিম্নআয়ের এবং কর্মহীন মানুষের তালিকা তৈরি করে খাদ্যসামগ্রী বিতরণ কার্যক্রম শুরু করা হয়েছে। এ পর্যন্ত ১০ লাখ ২০ হাজার টাকা ও ৩৪ টন চাল ৯ উপজেলায় ৩ হাজার ৫শ পরিবারের মধ্যে বিতরণ করা হয়েছে। সোমবার নতুন করে ৩ পৌরসভায় ১০ টন চাল এবং ৯ উপজেলায় ১৫২ টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।

টাঙ্গাইল : জেলা পুলিশের উদ্যোগে পুলিশ সুপার সঞ্জিত কুমার রায় জেলার পত্রিকা হকার, কালীবাড়ির কর্মচারী, বস্তি, তৃতীয় লিঙ্গ (হিজড়া) ও বেদে পল্লীর দুই শতাধিক পরিবারের মধ্যে চাল, আলু, পেঁয়াজ, ডাল ও বিতরণ করেন।

বড়াইগ্রাম (নাটোর) : প্রধানমন্ত্রী কার্যালয়ের ত্রাণ তহবিলের বরাদ্দ থেকে বনপাড়া পৌরসভার উদ্যোগে পৌর এলাকার সেলুনকর্মী, চা-দোকানি, ক্ষুদ্র ব্যবসায়ী ও দুস্থদের মধ্যে চাল বিতরণ করেন পৌর মেয়র কেএম জাকির হোসেন। এ সময় উপস্থিত ছিলেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব কলেজের অধ্যক্ষ আবদুর রাজ্জাক মোল্লা ও বড়াইগ্রাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবদুল কুদ্দুস মিয়াজী।

ধামইরহাট (নওগাঁ) : ধামইরহাট পৌরসভার মেয়র মো. আমিনুর রহমান কর্মহীন দিনমজুর, দরিদ্র ও নিম্নআয়ের মানুষের পাশে দাঁড়িয়েছেন। তার উদ্যোগে গতকাল পৌরসভার ৯ ওয়ার্ডের ৪২০টি পরিবারের কর্মহীনদের মধ্যে চাল, মসুর ডাল, সয়াবিন তেল, সাবান ও লবণ বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন ধামইরহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. আজাহার আলী।

নাগরপুর (টাঙ্গাইল) : নাগরপুরে কুলি, দিনমজুর, চা-দোকানি, সিএনজি ও অটোশ্রমিকসহ বিভিন্ন শ্রেণি-পেশার কর্মহীন কয়েকশ পরিবারের মধ্যে গতকাল ১০ কেজি করে চাল, ১ কেজি করে ডাল, ৩ কেজি করে আলু, ১ লিটার করে তেল ও ১ পিস সাবান বিতরণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ ফয়েজুল ইসলাম। স্থানীয় স্থানীয় সাংসদ আহসানুল ইসলাম টিটুর অনুদান এবং ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সহযোগিতায় এসব সামগ্রী বিতরণ করা হয়।

ফুলবাড়িয়া (ময়মনসিংহ) : যুবলীগ ফুলবাড়িয়া উপজেলা শাখার উদ্যোগে দুই শতাধিক প্যাকেট খাদ্যসামগ্রী পৌর এলাকার হতদরিদ্র ও অসহায় পরিবারগুলোর বাড়ি বাড়ি পৌঁছে দেওয়া হয়। এ সময় জেলা আওয়ামী লীগ নেতা অ্যাডভোকেট ইমদাদুল হক সেলিম, উপজেলা ভাইস চেয়ারম্যান আলহাজ শরাফ উদ্দিন শর, উপজেলা যুবলীগের আহ্বায়ক আ. কদ্দুছ প্রমুখ উপস্থিত ছিলেন।

ফুলবাড়ী (দিনাজপুর) : নিজেদের বেতনের টাকায় ৩০০ গরিব ও দুস্থ পরিবারের মধ্যে ত্রাণ বিতরণ করেন দিনাজপুরের ফুলবাড়ী সরকারি কলেজের বিসিএস শিক্ষা কর্মকর্তারা। সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত কলেজ চত্বরে অধ্যক্ষ প্রফেসর মো. নজমুল হকের নেতৃত্বে এসব ত্রাণ বিরতণ করা হয়।

রাজারহাট (কুড়িগ্রাম) : রাজারহাটে স্বেচ্ছাসেবী সংগঠন শিকড়-এর উদ্যোগে অসহায় কর্মহীন ৩শ পরিবারের মধ্যে বাড়ি বাড়ি গিয়ে খাদ্যসামগ্রী বিতরণ করা হয়। এ সময় সংগঠনের সদস্য আহসানুল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ব বিদ্যালয়ের ছাত্রী সাদিয়া, ঢাকা গার্হস্থ্য অর্থনীতি কলেজের ছাত্রী সামিয়া, শান্তা মারিয়ম ইউনিভার্সিটি কলেজের ছাত্রী তনু, সাউথ ইস্ট ইউনিভার্সিটি ছাত্র মেসবা, স্টামফোর্ড ইউনিভার্সিটির ছাত্র মামুন, কারমাইকেল কলেজের ছাত্র রিফাত, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র কল্লোল, ময়মনসিংহ মেডিক্যাল কলেজের ছাত্রী রিয়া, রবিউল, জোবায়ে, কাফি জেয়ারত উপস্থিত ছিলেন।

গৌরীপুর (ময়মনসিংহ) : গৌরীপুরে প্রবীণ আওয়ামী লীগ নেতা মুক্তিযোদ্ধা নাজিম উদ্দিন আহমেদ এমপির খাদ্য সহায়তা কর্মসূচির অংশ হিসেবে সোমবার রাতে বাড়ি বাড়ি গিয়ে দুস্থদের মধ্যে পৌঁছে দেন ছাত্রলীগ-যুবলীগের স্থানীয় নেতাকর্মীরা।

লক্ষ্মীপুর : লক্ষ্মীপুরের বেদেপল্লীতে সোমবার রাতে আঁধারে খাবারের বস্তা নিয়ে বেদেপল্লীতে এক সপ্তাহের চাল, ডাল, আলু, তেল, সাবান ও নিরাপত্তা মাস্ক বিতরণ করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নুর উদ্দিন চৌধুরী নয়নের সহধর্মিণী রুবিনা ইয়াসমিন লুবনা চৌধুরী। তিনি সদর উপজেলা আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদিকা।

বারহাট্টা (নেত্রকোনা) : উপজেলা নির্বাহী কর্মকর্তা গোলাম মোরশেদ ব্যক্তিগতভাবে গতকাল ত্রাণ বিতরণ করেন। তিনি বলেন, বিপদগ্রস্ত মানুষের মধ্যে বিতরণের জন্য ২৪ টন চাল ও ৬০ হাজার টাকা বরাদ্দ পাওয়া গেছে। এ পর্যন্ত ১৩০টি পরিবারের মধ্যে ১০ টন চাল ও অন্যান্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

কালীগঞ্জ (ঝিনাইদহ) : কালীগঞ্জ উপজেলার রাখালগাছি ইউনিয়নের ৩ শতাধিক দিনমজুর ও হতদরিদ্র পরিবারের মধ্যে স্থানীয় ইউনিয়ন পরিষদের ত্রাণ তহবিল থেকে খাদ্যসামগ্রীর প্যাকেট বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সাংসদ আনোয়ারুল আজীম আনার, ইউপি চেয়ারম্যান মহিদুল ইসলাম মন্টু প্রমুখ।

বামনা (বরগুনা) : বামনা উপজেলার কলাগাছিয়া গ্রামে ২০টি বেদে পরিবারের মধ্যে গত সোমবার সন্ধ্যায় নিজস্ব অর্থায়নে ত্রাণ পৌঁছে দেন স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা সাবরিনা সুলতানা।

টাঙ্গাইল : শ্রমজীবী, দুস্থ, অসহায় ও প্রতিবন্ধী মানুষের মধ্যে গতকাল দিনভর ত্রাণ তৎপরতা চালান জেলা যুবদলের আহ্বায়ক আশরাফ পাহেলী, যুগ্ম আহ্বায়ক খ. রাশেদুল আলম, কাফী, মাহমুদুল হাসান টিটন প্রমুখ।

কাপাসিয়া (গাজীপুর) : ছাত্রদল কাপাসিয়া উপজেলা শাখার উদ্যোগে সোমবার বিকালে উপজেলা পরিষদের সামনের সড়কে মোটরসাইকেল, রিকশা, অটোরিকশা চালক, যাত্রী সাধারণ ও পথচারীদের মধ্যে মাস্ক ও সাবান বিতরণ করা হয়।

কাউখালী (পিরোজপুর) : কাউখালী প্রেসক্লাবের সাংবাদিকরা গতকাল দিনব্যাপী দিনমজুর অসহায় ঘরবন্দি মানুষের বাড়ি বাড়ি চাল, ডাল, আলু ও সাবানসহ নিত্যপ্রয়োজনীয় সামগ্রী বিতরণ করেন।

রায়পুরা (নরসিংদী) : ইসলামী আন্দোলন বাংলাদেশ রায়পুরা উপজেলা শাখার উদ্যোগে গত সোমবার সন্ধ্যায় চাল, ডাল, আলু, পেয়াঁজ ও সাবান বিতরণ করা হয়।

ভূঞাপুর (টাঙ্গাইল) : ভূঞাপুরে ওয়ালটন এক্সক্লুসিভ শোরুম সরকার ইলেকট্রনিক্সের উদ্যোগে ত্রাণ হিসেবে চাল, ডাল, আলু, সয়াবিন তেল ও সাবান বিতরণ করা হয়।

এ ছাড়া স্থানীয় নিরিবিলি ফুড কর্নারে অনুরূপ ত্রাণসামগ্রী বিতরণ করে মানবতার সেবায় ভূঞাপুর ফাউন্ডেশন।

ডেমরা : রাজধানীর ডেমরায় কর্মহীন অসহায় মানুষের মধ্যে খাদ্যসামগ্রী বিতরণ করে সামাজিক ও সেবামূলক সংগঠন নিরাপদ জীবন চাই।

ইন্দুরকানী (পিরোজপুর) : ইন্দুরকানী প্রেসক্লাবের সাংবাদিকদের জন্য হ্যান্ডওয়াশ, হ্যান্ড স্যানিটাইজার, হাতের গ্লোভস ও মাস্কসহ বিভিন্ন মালামাল বিতরণ করেন জেলা পরিষদের চেয়াম্যান মো. মহিউদ্দিন মহারাজ।

advertisement