advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সৌদি আরবে করোনায় মৃত্যু ৩ বাংলাদেশির
মক্কা লকডাউন ঘোষণা

সৌদি আরব সংবাদদাতা
১ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ১ এপ্রিল ২০২০ ০০:৪৫
advertisement

করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে সৌদি আরবের মদিনায় তিন বাংলাদেশির মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে দুজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন জেদ্দা বাংলাদেশ কনস্যুলেটের আইন সহকারী মুমিনুল ইসলাম। আরও একজনের মৃত্যুর খবর জানতে পারলেও হাসপাতাল থেকে রিপোর্টের কাগজ এসে পৌঁছেনি বলে জানান তিনি। নিহতরা হলেন- ডাক্তার আফাক হোসেন (৫৮), কোরবান আলী (৫৪) ও মোহাম্মদ হাসান (৩৮)।

জানা যায়, ডাক্তার আফাক হোসেন সৌদি আরবে মদিনায় একটি বেসরকারি হাসপাতালে কর্মরত ছিলেন। মঙ্গলবার সকালে মদিনায় একটি হাসপাতালে মারা যান তিনি। তার দেশের বাড়ি যশোর জেলায়। দ্বিতীয়জন হলেন কোরবান আলী। তিনি মদিনার সোলায়মান ফাহাদ কোম্পানিতে কর্মরত ছিলেন। গত ২৪ মার্চ রাতে মদিনার আল জাহরা হাসপাতালে তিনি মারা যান। কোরবান আলী ঢাকা জেলার সাভার উপজেলার সাদাপুর পুরান গ্রামের বাসিন্দা। তার বাবার নাম রেজাউল করিম।

এদিকে কোরবান আলীর কোনো আত্মীয়স্বজন এখন পর্যন্ত জেদ্দা কনস্যুলেটের সঙ্গে যোগাযোগ করেননি বলে জানানো হয়েছে। এ বিষয়ে বিস্তারিত জানিয়ে কনস্যুলেট উইং একটি চিঠি পাঠিয়েছে প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের কাছে।

করোনায় মৃত তৃতীয়জন মোহাম্মদ হাসান চট্টগ্রাম জেলার লোহাগাড়া উপজেলার বড়হাতিয়া ইউনিয়নের দক্ষিণ চাকফিরানী দূর্লুবের পাড়ার বাসিন্দা। তার বাবার নাম লিয়াকত আলী। নিহতের ছোট ভাই

মোহাম্মদ হেলাল খবরটি নিশ্চিত করে বলেন, আমার বড় ভাই মদিনা আল তাইবা মার্কেটে কাজ করতেন। গতকাল সকালে চিকিৎসাধীন অবস্থায় মদিনার একটি সরকারি হাসপাতালে মারা যান তিনি।

এদিকে করোনা ভাইরাসের বিস্তার রোধে সৌদি আরবের পবিত্র নগরী মক্কার ছয় জেলায় কারফিউ জারি করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। গত সোমবার বিকাল ৩টা থেকে এ নির্দেশনা কার্যকর হয়েছে। কারফিউ জারি করা এলাকাগুলো হচ্ছেÑ আজইয়াদ, আল মাসাফি, মিসফালাহ, আল হুজুন, নাকাসা ও হোশ বকর।

সরকারি নির্দেশনায় বলা হয়েছে, এখন থেকে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত এসব এলাকায় প্রবেশ বা বহির্গমন নিষিদ্ধ থাকবে। কারফিউ চলাকালীন সকাল ৬টা থেকে বিকাল ৩টার মধ্যে শুধু চিকিৎসা ও নিত্যপণ্য কেনাকাটায় বাইরে যাওয়া যাবে।

এর আগে গত ২৬ মার্চ থেকে সৌদি আরবের ব্যস্ততম এলাকা মক্কা, মদিনা ও রাজধানী রিয়াদে বিকাল ৩টা থেকে পর দিন সকাল ৬টা পর্যন্ত কারফিউ জারি হয়। ২৩ মার্চ থেকে দেশটিতে ২১ দিনের আংশিক কারফিউ শুরু হয়।

advertisement