advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

কাবা শরীফে ফের তাওয়াফ চালু

কামাল পারভেজ অভি,সৌদি আরব
১ এপ্রিল ২০২০ ১২:২৩ | আপডেট: ১ এপ্রিল ২০২০ ১৯:৫৩
মক্কায় কাবা শরীফে তাওয়াফ করছে স্থানীয় ধর্মপ্রাণ মুসল্লিরা। ছবি : আমাদের সময়
advertisement

মহামারি করোনাভাইরাস পরিস্থিতিতে সৌদি আরবের পবিত্র মক্কায় কাবা শরীফের মাতাফের অংশটিকে আবারও তাওয়াফের জন্য খুলে দেওয়া হয়েছে। তবে পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সীমিত আকারে চালু থাকবে এ তাওয়াফ।

কাবার চারপাশে একটি সুরক্ষা প্রাচীর তৈরি করা হয়েছে, যার মাধ্যমে তওয়াফকারীদের কাবার কাছাকাছি যেতে দেওয়া হবে না।

এদিকে, করোনাভাইরাস প্রতিরোধে গত ২৩ মার্চ থেকে ২৩ দিনের জন্য আংশিক কারফিউ ঘোষণা করেছে সৌদি সরকার। ইতিমধ্যে মক্কা ও মদিনার কিছু কিছু প্রদেশে ২৪ ঘণ্টা কারফিউ জারি করা হয়েছে।

এর আগে সুরক্ষা ব্যবস্থার অংশ হিসেবে মক্কার মসজিদুল হারাম এবং মদিনা মসজিদে নববীর অভ্যন্তরীণ ও বহির্মুখী পুরো মসজিদে সাধারণ মানষের জমায়েত সম্পূর্ণ নিষিদ্ধ করেছিল।

সৌদি কর্তৃপক্ষ এর আগে ভাইরাস প্রতিরোধের জন্য জীবাণুনাশক স্প্রে করার জন্য কাবা’র মাতাফ খালি করেছিল। এ কারণে তাওয়াফের কাজ সাময়িকভাবে বন্ধ ছিল। পরবর্তী সময়ে মাতাফ খুলে দিয়ে তওয়াফের অনুমতি দেওয়া হয়। তবে কাউকে কাবার কাছাকাছি যেতে দেওয়া হবে না। বরং সুরক্ষা প্রাচীর দ্বারা কাবা বেষ্টিত থাকবে।

এর আগে গত ১৭ মার্চ থেকে মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববী বাদে সৌদি আরবের সব মসজিদে নামাজ পড়া বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে এ দুই পবিত্র মসজিদের ব্যাপারে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করেছে সৌদি সরকার। যে কারণে এ দুই পবিত্র মসজিদে স্বল্প পরিসরে নামাজের জামাত হচ্ছে।

advertisement
Evall
advertisement