advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

হজ পরিকল্পনা নিয়ে যা বললেন সৌদি মন্ত্রী

কামাল পারভেজ অভি,সৌদি আরব
১ এপ্রিল ২০২০ ১৩:২৯ | আপডেট: ১ এপ্রিল ২০২০ ১৯:৫৩
সৌদি আরবের মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন। পুরোনো ছবি
advertisement

করোনাভাইরাসের মহামারির পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত হজ পরিকল্পনার জন্য মুসলিমদেরকে অপেক্ষা করার অনুরোধ করেছে সৌদি আরব। আজ বুধবার সৌদি গেজেটে প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সৌদির হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ সালেহ বেনতেন বলেন, ‘আমরা বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানদের সেবা দিতে সৌদি আরব সম্পূর্ণ প্রস্তুত। কিন্তু বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে বর্তমান পরিস্থিতিতে আমরা তাদের সুস্থতা নিয়েও ভাবছি। তাই সব দেশের মুসলিম ভাইদের হজের ব্যাপারে আরও দেরি করে সিদ্ধান্ত নেওয়ার আহ্বান জানাচ্ছি।’

করোনাভাইরাস ছড়িয়ে পড়ার ভয়ে গত মাসের শুরুতে সৌদি আরব সরকার ওমরাহ স্থগিত করে দেয়। এ ছাড়া শহরগুলোতে সাধারণ মানুষের চলাচলও সীমিত করা হয়।

হজে পাশাপাশি অবস্থান করে অনেক মানুষ ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষ করেন বলে তাদের স্বাস্থ্য সবসময় গুরুত্ব পায় প্রশাসনের কাছে। আগেও কয়েকটি মহামারির সময় সাবধানতা অবলম্বন করেছে দেশটি।

এ বছর সারা বিশ্ব থেকে প্রায় ২৫ লাখ ধর্মপ্রাণ মুসলমানের হজ পালন করার কথা রয়েছে। চলতি বছরের জুলাইয়ের ২৮ তারিখে হজের আনুষ্ঠানিকতা শুরু হবে। শেষ হবে ২ আগস্ট।

advertisement
Evall
advertisement