advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

আহসান এইচ মনসুর
সুবিধা যেন প্রকৃত ক্ষতিগ্রস্তরা পায়

নিজস্ব প্রতিবেদক
৬ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৬ এপ্রিল ২০২০ ০০:৫১
advertisement

ঘোষিত প্যাকেজের সুবিধা যাতে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠান পায় সেদিকে নজর দেওয়ার পরামর্শ দিয়েছেন পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (পিআরআই) নির্বাহী পরিচালক আহসান এইচ মনসুর। গতকাল আমাদের সময়ের সঙ্গে আলাপকালে তিনি বলেন, সরকার ঘোষিত প্যাকেজ অত্যন্ত ভালো। তবে এর সফলতা নির্ভর করবে বাস্তবায়নের ওপর। তিনি বলেন, এই প্যাজেক সরকার কতটা বাস্তবায়ন করতে পারে তা দেখা দরকার।

বিশেষ করে যারা প্রকৃত ক্ষতিগ্রস্ত তারা যেন এ সুবিধা পায়, সেদিকে নজর দিতে হবে। তা না হলে রাঘববোয়ালরা সব সুবিধা নিয়ে নেবে। এ জন্য স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে প্রকৃত ক্ষতিগ্রস্তদের সহায়তার বন্দোবস্ত করতে হবে। আহসান এইচ মনসুর বলেন, প্যাকেজের সুবিধা সঠিকভাবে বণ্টন না হলে ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উদ্যোক্তারা বসে যাবেন। এতে দেশের ৬০-৮০ শতাংশ ক্ষুদ্র উদ্যোক্তা হারিয়ে যাবেন। অন্যদিকে রপ্তানি খাত ছাড়াও ছোট ছোট অনেক ব্যবসা প্রতিষ্ঠান আছে। ইতোমধ্যে এসব প্রতিষ্ঠান বন্ধ হয়ে গেছে। রেস্তোরাঁ, দোকান, সেলুনÑ এ ধরনের ছোট ব্যবসায় যুক্তদের আপাতত তিন মাস ভাড়ার অর্ধেক দেওয়ার ব্যবস্থা করতে হবে সরকারকে। এতে তারা কিছুটা স্বস্তি পাবেন, ব্যবসা গুটিয়ে ফেলতে হবে না।

এ ছাড়া করোনার প্রাদুর্ভাবে প্রায় এক কোটি লোক বেকার হয়ে গেছেন বা যাচ্ছেন। তাদের কাছে খাদ্য পৌঁছানো একটি বড় চ্যালেঞ্জ। যদিও দেশে খাদ্যসংকট হবে না। সামনে বোরো মৌসুম রয়েছে। কৃষককে উৎপাদন অব্যাহত রাখতে টাকা দিতে হবে। আর নিঃস্বদের টাকা দিতে হবে খাবার কেনার জন্য।

advertisement
Evall
advertisement