advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

করোনায় অন্তঃসত্ত্বা নারীর দিনলিপি

আমাদের সময় ডেস্ক
৬ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৬ এপ্রিল ২০২০ ০০:৫১
advertisement

ছয় মাসের অন্তঃসত্ত্বা থাকা অবস্থায় করোনা ভাইরাসে আক্রান্ত হন ইংল্যান্ডের এক নারী। পেটে তার চতুর্থ সন্তান বড় হচ্ছিল। কিন্তু করোনা আক্রান্ত হওয়ার পর তার অবস্থার ভয়ানক অবনতি ঘটতে থাকে। তার দুটি ফুসফুসেই নিউমোনিয়া ধরা পড়ে। হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে তাকে এক সপ্তাহ ভর্তিও থাকতে হয়। সেই

কষ্টকর দিনগুলোর অভিজ্ঞতাই সম্প্রতি গণমাধ্যমকে জানিয়েছেন ওই নারী। দুঃসহ সেই দিনগুলোর কথা শুনলে যে কারোরই খারাপ লাগবে।

ক্যারেন ম্যানারিং নামে ওই নারী ইংল্যান্ডের কেন্ট এলাকায় থাকেন। মার্চের দ্বিতীয় সপ্তাহের দিকে তার জ্বর এবং প্রচ- কাশি শুরু হয়। ক্যারেনের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়ার পর হাসপাতালের আইসোলেশন ওয়ার্ডে রাখা হয় তাকে। সেই দিনগুলো সম্পর্কে ক্যারেন বলেন, কাউকে আমার কাছে আসতে দেওয়া হতো না। খুবই নিঃসঙ্গ লাগত। দুই-তিনদিন আমি একেবারে বিছানায় পড়ে ছিলাম। টয়লেটে যাওয়ার শক্তি ছিল না। হাসপাতালের বিছানার চাদর বদলাতে হলে আগে আমাকে উল্টে দিতে হতো।

তিনি বলেন, সমস্যা হলে নার্সদের ডাকলে তারা সঙ্গে সঙ্গে আমার কাছে আসতে পারত না। তাদের আগে নিরাপদ পোশাক পরতে হতো। তবে আমি সারাক্ষণ আমার পরিবারের সঙ্গে ফোনে কথা বলতাম। তারাই আমাকে সাহস যোগাত। আমার ভয় হতো যে আমি বোধহয় আর বাঁচব না। আমার পরিবারও আমার জীবনের আশা ছেড়ে দিয়েছিল।

যেদিন হাসপাতাল থেকে ছাড়া পেলেন সেদিনের স্মৃতিও জানান ক্যারেন। হাসপাতালের দরজার বাইরে পা রাখতেই ঠা-া বাতাস তার মুখে পরশ বুলিয়ে দিয়েছিল। তিনি বলেন, বাড়ি ফেরার সময় গাড়ির জানালা আমি খুলে রেখেছিলাম। জীবনের তুচ্ছ বিষয়গুলোকেও অনেক মূল্যবান বলে মনে হচ্ছিল তখন।

advertisement