advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

সামনে ‘ভয়ঙ্কর’ দিন

যুক্তরাষ্ট্রে করোনা, আক্রান্ত : ৩,১১,৬৫৬ মৃত : ৮,৪৫৪

আন্তর্জাতিক ডেস্ক
৬ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৬ এপ্রিল ২০২০ ০৮:৫৮
advertisement

করোনা ভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের সামনে সবচেয়ে ভয়ঙ্কর সময় আগামী দুই সপ্তাহ। এমন মন্তব্য করে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশঙ্কা প্রকাশ করেছেন যে, এ সময় ‘বহু প্রাণহানি ঘটতে পারে।’ হোয়াইট হাউজে করোনা ভাইরাস টাস্ক ফোর্স নিয়ে সংবাদ সম্মেলনে তিনি এ শঙ্কার কথা বলেন। বিবিসি।

ট্রাম্প বলেছেন, ‘আমাদের সামনে এমন সময় আসছে যা খুব ভয়ঙ্কর হতে পারে। যুদ্ধ চলাকালে, দুটি বিশ্বযুদ্ধ চলাকালে অথবা অন্য কয়েকটি ঘটনায় সম্ভবত এ ধরনের সংখ্যা (মৃত্যুর) দেখলেও আর কখনো আমরা সম্ভবত এমনটি দেখিনি।’ এর আগে হোয়াইট হাউজ আশঙ্কার কথা জানিয়েছিল যে, কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে এক থেকে দুই লাখ পর্যন্ত মার্কিন নাগরিকের মৃত্যু হতে পারে।

তবে ট্রাম্প প্রশাসন করোনা মোকাবিলায় যথেষ্ট ও কার্যকর পদক্ষেপ নিচ্ছে না বলে অভিযোগ আছে। এ ছাড়া অভিযোগ আছে, অঙ্গরাজ্যগুলোতে অনেক সংকটাপন্ন রোগীকে বাঁচানোর জন্য ভেন্টিলেটরের প্রয়োজন হলেও কেন্দ্রীয় সরকার তা সরবরাহে যথেষ্ট ভূমিকা পালন করছে না।

কিন্তু প্রেসিডেন্ট শনিবারের সম্মেলনে এসব অভিযোগ আবার প্রত্যাখান করেন। তার উল্টো অভিযোগ, কয়েকটি অঙ্গরাজ্যের গভর্নর তাদের প্রয়োজনের চেয়েও বেশি ভেন্টিলেটর মেশিন চেয়ে পাঠাচ্ছে। ট্রাম্পের ধারণা, ‘সংকট দেখা দিতে পারে এমন শঙ্কায় অনেকে বেশি পাঠানোর অনুরোধ জানাচ্ছে।’

ট্রাম্প এখন ভয় পেলেও প্রথম দিকে তিনি কিন্তু ভাইরাসটি নিয়ে সব ধরনের আশঙ্কাকে অবজ্ঞা করেছেন। ৩০ জানুয়ারি তিনি বলেছিলেন, ‘আমরা ভালো মতোই করোনা নিয়ন্ত্রণে রেখেছি। এখন তেমন কোনো সমস্যা দেখি না।’ কিন্তু বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভিড-১৯কে বৈশ্বিক মহামারী ঘোষণা করার পর তিনি বলেন, ‘বৈশ্বিক মহামারী ঘোষণার বহু আগেই আমি বুঝতে পেরেছিলাম এটা মহামারী রূপ নেবেই। সবসময় এটাকে আমি মহাসংকট হিসেবেই দেখে আসছি।’

advertisement