advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বাঘও করোনায় আক্রান্ত

আমাদের সময় ডেস্ক
৭ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৭ এপ্রিল ২০২০ ০০:৩১
advertisement

এতদিন ধরে মানুষের শরীরেই করোনার উপস্থিতি সম্পর্কে জানা যাচ্ছিল; এবার পৃথিবীর অন্যতম শক্তিশালী প্রাণী বাঘের শরীরেও এই ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ব্রংস চিড়িয়াখানায় নাদিয়া নামে একটি বাঘের শরীরে করোনা ভাইরাস পাওয়া গেছে। এ নিয়ে চার বছর বয়সী ওই বাঘটির শুকনো

কাশিও হয়েছে।

ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির ব্রংস জু এক বিবৃতিতে এসব তথ্য জানিয়েছে। এর আগে বিড়ালের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি ধরা পড়েছিল। তবে বাঘের শরীরে এবারই প্রথম। চিড়িয়াখানায় নাদিয়া ছাড়াও আরও পাঁচটি বাঘ ও সিংহের মধ্যে শ্বাসযন্ত্রের অসুস্থতা দেখা দিয়েছিল বলে জানিয়েছে ইউনাইটেড স্টেটস ডিপার্টমেন্ট অব অ্যাগ্রিকালচার (ইউএসডিএ)। তবে চিড়িয়াখানার অন্য প্রাণীদের মধ্যে এ ধরনের লক্ষণ দেখা যায়নি।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, তাদের রুচি কমে গেছে। তবে ওই প্রাণীরা ভালো আছে। তারা আগের মতোই উজ্জ্বল, সতর্ক এবং ডাকে সাড়া দিচ্ছে। কীভাবে এই বড় বিড়াল গোত্রীয় প্রাণীগুলো আক্রান্ত হলো, তা বলা যাচ্ছে না। আক্রান্ত বাঘকে গভীর পর্যবেক্ষণে রাখা হয়েছে এবং দ্রুতই সেরে উঠবে বলে আশা করা হচ্ছে।

তবে চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশঙ্কা করছে, সেখানকারই একজন কর্মী ভাইরাসের বাহক ছিলেন। যদিও তার মধ্যে কোনো লক্ষণ দেখা যায়নি। ওই কর্মীই আক্রান্ত বাঘের দেখাশোনা করতেন। ব্রংস জু ১৬ মার্চ থেকে বন্ধ রয়েছে। করোনা ভাইরাসে আক্রান্ত যে কাউকে পোষা প্রাণীসহ যে কোনো প্রাণীর সংস্পর্শে না যাওয়ার পরামর্শ দিয়েছে ইউএসডিএ।

advertisement