advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা ও ভর্তি বন্ধের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
৭ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৭ এপ্রিল ২০২০ ০০:৩১
advertisement

করোনা ভাইরাসের কারণে বন্ধ থাকা বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষার্থীদের ক্ষতি পোষাতে অনলাইনে ক্লাস নিতে উৎসাহ দিলেও এভাবে পরীক্ষা নিতে আপত্তি জানিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গতকাল ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক শামসুল আরেফিনের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ আপত্তি জানানো হয়। এতে করোনা ভাইরাসকালীন বিশ্ববিদ্যালয়গুলোয় অনলাইনে পরীক্ষা গ্রহণ, মূল্যায়ন ও শিক্ষার্থী ভর্তির কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়।

সম্প্রতি রাজধানীর মহাখালীতে অবস্থিত একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রামের আরেকটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিরুদ্ধে অনলাইনে পরীক্ষা নিয়ে চলতি সেমিস্টারে

পাস করানোর প্রচেষ্টার অভিযোগ গণমাধ্যমে প্রকাশিত হয়।

গত ২৪ মার্চ ইউজিসির সদস্য সাজ্জাদ হোসেনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে অনলাইনে শিক্ষা কার্যক্রম চালিয়ে নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়গুলোকে উৎসাহিত করা হয়। এর পর বেশকিছু বেসরকারি বিশ্ববিদ্যালয় অনলাইনে ক্লাস নিতে শুরু করে। তবে কিছু বিশ্ববিদ্যালয় অনলাইনে পরীক্ষা নিলে আপত্তি জানায় ইউজিসি। তারা অনলাইনে পরীক্ষা ও ভর্তি নেওয়ার কার্যক্রম বন্ধের জন্য বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে নির্দেশ দিয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সেমিস্টার ফাইনাল ছাড়া গ্রেড প্রদান, মূল্যায়ন এবং কোনো ধরনের পরীক্ষা ছাড়াই স্নাতক প্রথম বর্ষে শিক্ষার্থী ভর্তির সিদ্ধান্ত নিয়েছে কিছু প্রাইভেট বিশ্ববিদ্যালয়, যা বিধিসম্মত নয়। গুটিকয়েক বিশ্ববিদ্যালয়ের এ ধরনের কার্যক্রম পরিচালনা অত্যন্ত দুঃখজনক। এসব বিশ্ববিদ্যালয়কে অনতিবিলম্বে এ ধরনের কার্যক্রম বন্ধ রাখার আহ্বান জানানো হচ্ছে। এ ছাড়া করোনা ভাইরাস মোকাবিলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও সরকারের নির্দেশনা মেনে চলার জন্য উচ্চশিক্ষা পরিবারের সবাইকে অনুরোধ করেছে ইউজিসি।

advertisement