advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

এবার ১৭৮ রাশিয়ান নাগরিকের ঢাকা ত্যাগ.

নিজস্ব প্রতিবেদক
৭ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৭ এপ্রিল ২০২০ ০০:৩৩
advertisement

যুক্তরাষ্ট্রের পর এবার রাশিয়ান নাগরিকরাও ঢাকা ছেড়েছেন। গতকাল সোমবার একটি চার্টার্ড ফ্লাইটে (ইও ২৫৮৪) করে ১৭৮ রুশ নাগরিক ঢাকা ত্যাগ করেন। এ নিয়ে ৬টি ফ্লাইটে দেড় হাজার বিদেশি কূটনীতিক ও নাগরিক ঢাকা ত্যাগ করলেন।

এদিকে ইউরোপের ৫টি দেশ, অস্ট্রেলিয়া ও দক্ষিণ কোরিয়ার নাগরিকরাও যে কোনো সময় বাংলাদেশ ত্যাগ করবেন বলে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) এক কর্মকর্তা জানিয়েছেন।

জানা গেছে, বোয়িং ৭৬৭ মডেলের একটি উড়োজাহাজ সোমবার বিকাল ৪টার দিকে ঢাকায় আসে এবং ১৭৮ রুশ নাগরিককে নিয়ে সন্ধ্যা ৬টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মস্কোর উদ্দেশে রওনা হয়ে যায়। ৮ ঘণ্টা পর ওই ফ্লাইট মস্কোতে অবতরণ করবে বলে জানিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের কর্মীরা ওই ফ্লাইটের গ্রাউন্ড হ্যান্ডলিং সহায়তা প্রদান করে।

বেবিচক চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান বলেন, যারা ঢাকা ত্যাগ করেছেন- তাদের সবাই রূপপুর পরমাণুু বিদ্যুৎকেন্দ্রের প্রকৌশলীসহ অন্যান্য বিশেষজ্ঞ। রবিবার রাতেই তারা সেখান থেকে ঢাকায় এসে রাশিয়া যাওয়ার যাবতীয় কার্যক্রম সম্পন্ন করেন।

রাশিয়ান নাগরিক যারা বাংলাদেশ ত্যাগ করেছেন- তাদের একটি বড় অংশ রূপপুরসহ এ দেশের বিভিন্ন প্রকল্পে কাজ করতেন। প্রকল্পগুলো বর্তমান পরিস্থিতিতে বন্ধ রয়েছে। কোনো কাজ না থাকায় তারা নিজ পরিবারের সঙ্গে মিলিত হওয়ার জন্য বাংলাদেশ ত্যাগ করেন। পরিস্থিতি স্বাভাবিক হলে তারা বাংলাদেশে ফিরে আবার কাজে যোগ দেবেন।

জানতে চাইলে শাহজালালের এভসেক পরিচালক উইং কমান্ডার ওবায়দুর রহমান জানিয়েছেন, রুশ নাগরিকরা বেলা ১১টার দিকে বিমানবন্দরে আসতে থাকেন। দুপুর ১২টা থেকে চেকইন শুরু হয়। এবং ৪টার দিকে শেষ হয়। তাদের বিদায় জানাতে উপস্থিত ছিলেন রাশিয়ান দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

উল্লেখ্য, গত রবিবার ঢাকাস্থ মার্কিন দূতাবাসের চার্টার্ড করা দ্বিতীয় ফ্লাইটটি হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। এর আগে গত ২৪ মার্চ মালয়েশিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ওই দেশটির ২৩০ জন এবং ২৫ মার্চ ড্রুক এয়ারের দুটি ফ্লাইটে ভুটানের ১২৪ নাগরিক বাংলাশে ছেড়ে গেছেন। গত বৃহস্পতিবার বিশেষ ফ্লাইটে ৩২৭ জন জাপানি বাংলাদেশ ছেড়ে জাপানে ফিরে গেছেন।

advertisement