advertisement
Azuba
advertisement
advertisement
advertisement
advertisement
advertisement

জরুরি ভিত্তিতে ধান কাটার মেশিন বরাদ্দ

নিজস্ব প্রতিবেদক
৭ এপ্রিল ২০২০ ০০:০০ | আপডেট: ৭ এপ্রিল ২০২০ ০০:৩৩
advertisement

করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে বোরো ধান কাটার শ্রমিকের অভাব থাকায় হাওর অঞ্চলের সাত জেলায় ধান কাটার মেশিন বরাদ্দ দেওয়া হয়েছে। জরুরি ভিত্তিতে ১৮০টি কম্বাইন হারবেস্টার ও ১৩৭টি রিপার মেশিন বরাদ্দ দিয়েছে কৃষি মন্ত্রণালয়। গতকাল মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ‘কৃষি মন্ত্রণালয়ের পরিচালনায় বাজেটের আওতায় কৃষি যন্ত্রপাতিতে উন্নয়ন সহায়তা প্রদানসংক্রান্ত সমন্বয় কমিটি’র সভায় এসব তথ্য জানানো হয়। সভায় সভাপতিত্ব করেন কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান।

সভায় সচিব নাসিরুজ্জামান বলেন, হাওরের বোরো ধান কাটার জন্য

আমরা জরুরি ভিত্তিতে এসব যন্ত্রপাতি বরাদ্দ করেছি। এর ফলে এ অঞ্চলের ধান কাটায় আর কোনো সমস্যা হবে না। হাওর অঞ্চলের ৭টি জেলার জন্য জরুরি ভিত্তিতে নতুন ১৮০টি কম্বাইন হারবেস্টার ও ১৩৭টি রিপার বরাদ্দ করা হয়েছে। বর্তমানে হাওরাঞ্চলে ৩৬২টি কম্বাইন হারবেস্টার ও ১ হাজার ৫৬টি রিপার সচল রয়েছে। এ ছাড়াও পুরনো মেরামতযোগ্য ২২০টি কম্বাইন হারবেস্টার ও ৪৮৭টি রিপার অতিদ্রুত মেরামতের ব্যবস্থা নেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের পরিচালন বাজেটের আওতায় ৫০ শতাংশ ভর্তুকিতে ১০০ (একশ) কোটি টাকার কৃষি যন্ত্রপাতি সরবরাহের কার্যক্রম চলছে। আগামী জুনের মধ্যে সারাদেশে ৬৪টি জেলায় তিন ক্যাটাগরিতে কৃষি যন্ত্রপাতি যেমনÑ কম্বাইন হারবেস্টার, রিপার এবং রাইস ট্রান্সপ্লান্টার সরবরাহ করা হবে। এসব আধুনিক কৃষি যন্ত্রপাতি সরবরাহ ও ব্যবহার বাড়লে কৃষি উৎপাদন ব্যয় কমবে, ফসলের উৎপাদনশীলতা বাড়বে এবং ফসলের অপচয় রোধ হবে। পাশাপাশি এর মাধ্যমে কৃষি অধিকতর লাভবান হবে ও কৃষির বাণিজ্যিকীকরণ ঘটবে।

সভায় আরও উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন) মো. আরিফুর রহমান অপু, অতিরিক্ত সচিব (সম্প্রসারণ) মো. হাসানুজ্জামান কল্লোল, অতিরিক্ত সচিব বলাই কৃষ্ণ হাজরা, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. আবদুল মুঈদ এবং কৃষি যন্ত্রপাতি সরবরাহকারী অ্যাসোসিয়েশনের প্রতিনিধিরা।

সুবিধাভোগী জেলাগুলো হলোÑ কিশোরগঞ্জ, নেত্রকোনা, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, সিলেট, ব্রাহ্মণবাড়িয়া।

advertisement